• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘সফলভাবে পেঁয়াজ সংরক্ষণ করতে পারলে সংকট দূর হবে’

প্রকাশ:  ২৩ মে ২০২৩, ২২:৫৭
পাবনা প্রতিনিধি

সফলভাবে পেঁয়াজ সংরক্ষণ করতে পারলে দেশে পেঁয়াজ নিয়ে অস্থিরতা ও সংকট দূর হবে এবং পেঁয়াজ নিয়ে রাজনীতি বন্ধ হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। মঙ্গলবার (২৩ মে) পাবনার সাথিয়া উপজেলার পূর্ব বনগ্রামে কৃষি বিপণন অধিদফতর নির্মিত পেঁয়াজ ও রসুন সংরক্ষণের দেশিয় মডেল ঘর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, দেশে চাহিদার চেয়েও বেশি পেঁয়াজ উৎপাদন হয়। তবে এক-তৃতীয়াংশ পেঁয়াজ নষ্ট হয়ে যাওয়ার কারণে পেঁয়াজের ঘাটতি, দাম অস্বাভাবিক ও নানা রকম রাজনীতি শুরু হয়। আর পাশের দেশ ভারত থেকে বেশি পেঁয়াজ আমদানি করায় ভারত অনেক সময় রফতানিতে নিষেধাজ্ঞা দিলে দেশে চরম সংকট দেখা দেয়। সেজন্য পেঁয়াজ সংরক্ষণে গুরুত্ব দেয়া হচ্ছে।

এছাড়া পেঁয়াজ খুবই পচনশীল ফসল উল্লেখ করে তিনি বলেন, এটি সংরক্ষণ করা কঠিন। পেঁয়াজ রাখা যায় না, শুকিয়ে যায়, পচে যায়। এর ফলে কৃষকেরা মৌসুমে কম দামে দ্রুত পেঁয়াজ বিক্রি করে দেয়। আর মৌসুম শেষ হলে পেঁয়াজের বাজার আমদানিকারক, ব্যবসায়ী ও সিন্ডিকেটের হাতে চলে যায়।

পেঁয়াজ সংরক্ষণের পরীক্ষামূলক ঘর চালু করা হয়েছে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, এখানে ৪ থেকে ৫ মাস পেঁয়াজ সংরক্ষণ করা যাবে। এটি সফল হলে দেশে পেঁয়াজের সংকট হবে না। আমদানিও করতে হবে না, বরং রফতানি করা যাবে।

পেঁয়াজ আমদানির প্রসঙ্গে তিনি বলেন, চাষি, উৎপাদক ও ভোক্তাসহ সবার স্বার্থ বিবেচনা করেই সিদ্ধান্ত নেয়া হবে। কয়েক দিনের মধ্যেই সিদ্ধান্ত নেয়া হবে। পেঁয়াজ সংরক্ষণের মডেল ঘরে ব্যবহৃত বিদ্যুতে ভর্তুকি বা কৃষিখাতে বিবেচনা করার জন্য বিদ্যুৎ মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পাবনা,ড. মো. আব্দুর রাজ্জাক,কৃষিমন্ত্রী,বন্ধ,রাজনীতি,পেঁয়াজ,সংকট,সংরক্ষণ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close