• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সীমান্তে বন্য হাতির আক্রমণে কৃষকের মৃত্যু

প্রকাশ:  ০৩ মে ২০২৩, ১০:১৫
ময়মনসিংহ প্রতিনিধি

ময়মনসিংহের হালুয়াঘাট সীমান্তে ফসল রক্ষা করতে গিয়ে বন্য হাতির আক্রমণে মো. ইদ্রিস আলী (৫০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (২ মে) রাত ৯টার দিকে উপজেলার সীমান্তবর্তী বরাক গ্রামে এ ঘটনা ঘটে।

জানা গেছে, গতকাল সন্ধ্যার দিকে ৩৫ থেকে ৪০টি বন্য হাতির পাল গাজিরভিটা সীমান্তবর্তী পাহাড়ের জঙ্গলে অবস্থান করছিল। রাত সাড়ে ৯টার দিকে হাতির পালটি বরাক গ্রামে দল বেঁধে ধানখেতে নেমে আসে। এ সময় ফসল রক্ষায় বরাক এলাকার লোকজন হাতি তাড়াতে মশাল জ্বালিয়ে লাঠি নিয়ে ধাওয়া করেন।

কৃষক ইদ্রিস নিজের খেতের ফসল রক্ষা করতে হাতির খুব কাছাকাছি চলে যান। এ সময় একটি হাতি তাকে শুঁড় দিয়ে পেঁচিয়ে পদপিষ্ট করে মেরে ফেলে। পরে লোকজন ধাওয়া দিলে হাতির দল সরে পাহাড়ের দিকে চলে যায়। এ সময় স্থানীয় লোকজন মৃত অবস্থায় কৃষক ইদ্রিসকে উদ্ধার করেন।

গাজিরভিটা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. আবদুল মান্নান বলেন, কয়েক দিনের ব্যবধানে ফসল রক্ষা করতে গিয়ে তার ইউনিয়নে বন্য হাতির আক্রমণে দুই কৃষকের মৃত্যু হলো। ধান পাকলেই বন্য হাতির পাল খাদ্যের সন্ধানে কৃষকের ফসলখেতে হানা দিয়ে থাকে। কিন্তু হাতি প্রতিরোধে সরকারি বা বন বিভাগ থেকে কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি। ফসল রক্ষায় সীমান্তবাসী হাতি আতঙ্কে আছেন।

হাতির আক্রমণ প্রতিরোধে তিনি সরকারিভাবে সহযোগিতা চান।

ময়মনসিংহ বন বিভাগের গোপালপুর বিট কর্মকর্তা মাজাহারুল ইসলাম বলেন, হালুয়াঘাটে ১০ দিনের ব্যবধানে বন্য হাতির আক্রমণে দুই কৃষকের মৃত্যু হলো। নিহত কৃষকের পরিবারকে বন বিভাগের কাছে আবেদন করতে বলা হবে। আবেদনের পরিপ্রেক্ষিতে বন বিভাগ থেকে তিন লাখ টাকা সহায়তা করা হবে।

হালুয়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহিনুজ্জামান খান বলেন, আমি ঘটনাস্থলে গিয়েছিলাম। ওই কৃষকের পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ব্যাপারে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ময়মনসিংহ,মৃত্যু,কৃষক,সীমান্ত,হাতি,আক্রমণ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close