• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||

কোম্পানীগঞ্জে এইচবিবির সড়ক নির্মাণে দুর্নীতির অভিযোগ

প্রকাশ:  ২০ এপ্রিল ২০২২, ১৬:৫২
নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীর কোম্পানীগঞ্জে গ্রামীণ সড়ক উন্নয়নে হেরিং বোম (এইচবিবি) প্রকল্পের দুইটি সড়ক নির্মাণ কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। দুইটি সড়কেই নিয়ম না মেনে নিম্নমানের ইট বিছিয়ে কাজ শেষ করা হয়েছে।

জানা যায়, উপজেলার চরপার্বতী ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের চর পূর্বাণী গ্রামের ১ হাজার মিটার ও সিরাজপুর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের বিরাহীমপুর গ্রামের ১ হাজার মিটার কাঁচা রাস্তা হেরিংবোম (এইচবিবি) করতে দরপত্র আহ্বান করে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস। দুটি সড়কে আনুমানিক ব্যয় ধরা হয় ১ কোটি ২০ লাখ টাকা।

উপজেলার চর পূর্বাণী গ্রামের সড়কটিতে মাঠ পর্যায়ে কাজটি করছে পারভেজ নামে এক ব্যক্তি। এপ্রিল প্রথম দিকে এলাকাবাসী নিম্নমানের ইটসহ নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ দেয়। কাজ একেবারে শেষ পর্যায়ে থাকলেও এখনও টনক নড়েনি সংশ্লিষ্ট তদারকি প্রতিষ্ঠানের।

এলাকাবাসীর অভিযোগ, ঠিকাদাররা কোম্পানীগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) এর যোগসাজশে এ দুর্নীতি করছে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার চরপার্বতী ইউনিয়নের চর পূর্বাণীতে গ্রামীণ মাটির রাস্তা টেকসই করণের লক্ষ্যে হেরিংবোম (এইচবিবি) কাজ চলছে। এরইমধ্যে প্রায় কাজ সম্পন্ন হয়েছে। এ সড়কে একেবারে নিম্নমানের ইট দিয়ে কাজ করেছে ঠিকাদার। সড়কের এজেন্ট তৈরিতেও ব্যবহার করা হয়েছে নিম্নমানের ইট।

স্থানীয়দের অভিযোগ, ইটের নিচে বালি কম দেওয়া হয়েছে।

অপরদিকে, উপজেলার সিরাজপুর ইউনিয়নের বিরাহিমপুর গ্রামের গ্রামীণ মাটির রাস্তা টেকসই করণের লক্ষ্যে হেরিংবোম (এইচবিবি) ঠিকাদার নিম্নমানের ইট দিয়ে কাজ শেষ করেছেন। এ সড়কের এইচবিবি কাজে নিচের স্তরে একেবারে নিম্নমানের ইট দেওয়া হয়েছে। সড়কের এজেন্টেও ব্যবহার করা হয়েছে নিম্নমানের ইট। কাজটি করছে সদর উপজেলার ১নং চরমটুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ঠিকাদার কামাল উদ্দিন বাবলু।

এ বিষয়ে জানতে চেয়ারম্যান কামাল উদ্দিন বাবলু বলেন, কোন লাইসেন্সে কাজ হচ্ছে আমার জানা নেই। আমার সাথে আরও কয়েকজন আছে। সব ইট ভালো নয়। আবার সব ইট খারাপও নয়।

কাজের তদারকির দায়িত্ব থাকা মাঝি জানান, নিচের স্তরের ইট ঠিকাদারের নির্দেশে নিম্নমানের দেওয়া হয়েছে। তবে উপরের স্তরের ইট এবং এজেন্টের ইট গুলো ভালো।

কোম্পানীগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) জোবায়ের হোসেন বলেন, নিম্নমানের কাজ করার সুযোগ নেই। বিষয়টি খতিয়ে দেখা হবে।

পূর্বপশ্চিমবিডি/জিইউআর/জেএস

নোয়াখালী,কোম্পানীগঞ্জ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close