• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জোভান-মাহিসহ ‘রূপান্তর’ নাটকের ছয়জনের বিরুদ্ধে মামলার আবেদন

প্রকাশ:  ২৩ এপ্রিল ২০২৪, ১৭:৪৮
পূর্বপশ্চিম ডেস্ক

সম্প্রতি ইউটিউবে “রূপান্তর” নামে একটি নাটক প্রকাশ করা হয়। প্রকাশের পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রান্সজেন্ডার ইস্যুতে নাটকটি সমালোচনার মুখে পড়ে। এরপর নাটকটি ইউটিউব থেকে সরিয়ে ফেলে প্রযোজনা সংস্থা।

নাটকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা ফারহান আহমেদ জোভান ও অভিনেত্রী সামিরা খান মাহি। নেটিজেনদের একটি অংশ জোভান-মাহির বিরুদ্ধে পোস্ট করতে থাকেন। সমালোচনার মুখে এক ভিডিও বার্তায় ভবিষ্যতে চরিত্র বাছাইয়ের ক্ষেত্রে আরও সতর্ক থাকার কথা জানান জোভান। তার আগেই অবশ্য নাটকটি ইউটিউব থেকে সরিয়ে নেওয়া হয়।

তবে তাতেও পুরোপুরি থামেনি নাটকটি নিয়ে সমালোচনা। এবার নাটকটিতে অভিনয় করা ফারহান আহমেদ জোভান ও সামিরা খান মাহিসহ নাটক সংশ্লিষ্ট ছয়জনের বিরুদ্ধে নোয়াখালীতে মামলার আবেদন করা হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে জেলা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১ নম্বর আমলি আদালতের বিচারক মো. জাকির হোসাইনের কাছে এ মামলার আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট কাউসার উল জিহাদ।

সমালোচনার মুখে ইউটিউব থেকে সরানো হলো জোভানের ‘রূপান্তর’ নাটকসমালোচনার মুখে ইউটিউব থেকে সরানো হলো জোভানের ‘রূপান্তর’ নাটক

এ বিষয়ে অ্যাডভোকেট কাউসার উল জিহাদ সাংবাদিকদের বলেন, “রাফাত মজুমদার রিংকু পরিচালিত ‘রূপান্তর’ নাটকটিতে ‘ট্রান্সজেন্ডার’ ইস্যুকে প্রমোট করা হয়েছে। তাই আমি স্বেচ্ছায় মামলার আবেদন করেছি। আশা করি বিচারক মামলাটি আমলে নেবেন।”

নোয়াখালীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের পরিদর্শক (কোর্ট ইন্সপেক্টর) বলেন, “মামলার আবেদন করা হয়েছে। তবে বিষয়টি নিয়ে কোনো নির্দেশনা আসেনি। আবেদন দেখে বিচারক সিদ্ধান্ত নেবেন এবং নির্দেশনা দেবেন।”

উল্লেখ্য, ঈদ-উল-ফিতরে মুক্তি পাওয়া “রূপান্তর” নাটকে ট্রান্সজেন্ডার ও হরমোনজনিত কারণে মানুষের একা হয়ে যাওয়ার গল্প তুলে ধরা হয়।

ইউটিউব চ্যানেল একান্ন মিডিয়া থেকে নাটকটি সরিয়ে ফেলার পর এ বিষয়ে নির্মাতা রাফাত মজুমদার রিংকু বলেন, “দর্শকরা হয়তো নাটকটির কনসেপ্ট বোঝেনি।”

বিনোদন,নাটক,মামলা,নোয়াখালী,আইন ও আদালত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close