• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

উচ্ছেদের ৩ মাসের মধ্যেই ফের অবৈধ দখলে সরকারি জমি

প্রকাশ:  ২১ মার্চ ২০২২, ১৬:২১ | আপডেট : ২১ মার্চ ২০২২, ১৬:২৫
খুলনা প্রতিনিধি

উচ্ছেদ অভিযানের ৩ মাসেই পুনরায় খুলনার ডুমুরিয়া উপজেলা সদরের কোটি টাকা মূল্যের সরকারি জমিতে স্থাপনা নির্মাণ করে ব্যবসা পরিচালনা করছে অবৈধ দখলদাররা। এদিকে অবৈধ দখলদারদের উচ্ছেদের মাত্র কিছু দিন পেরোতেই প্রকাশ্যে ওই জমিতে অবৈধ স্থাপনা নির্মাণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তার বিষয়টি রীতিমত সর্বসাধারণের মনে প্রশ্ন জাগিয়েছে।।

এর আগে গত বছর ১ ডিসেম্বর বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) খুলনা পওর শাখা-১ ডুমুরিয়া উপজেলা সদরের হতে পূর্বে মহিলা কলেজ মোড় সহ শালতা নদীর উপরের ব্রিজ পর্যন্ত উচ্ছেদ অভিযান চালায়। এ সময় বিভিন্ন পয়েন্টের ৮৬টি বানিজ্যিক ও আবাসিক স্থাপনার তালিকা প্রণয়ন করে অভিযানে নামে পাউবো। অবৈধ দখলদারদের অপসারণে দুই দিনে আংশিক স্থপনা উচ্ছেদ করে অভিযান পুনরায় স্থগিত করা হয়।

খুলনা পাউবো সূত্র জানায়, পাউবোর জমি অবৈধ দখলমুক্তকরণ একটি চলমান প্রক্রিয়া হলেও প্রধানমন্ত্রীর নির্দেশনায় ২০১৯ সালের ২৩ ডিসেম্বর সারাদেশে একযোগে অবৈধ দখলদার উচ্ছেদে ক্রাশ প্রোগ্রাম শুরু করে। এরই অংশ হিসেবে ডুমুরিয়ায় উপজেলায় ২০২০ সালের ১২ মার্চ এই অভিযান শুরু করা হয়। কিন্তু করোনার প্রকোপে অভিযান বন্ধ হয়ে যায়। পরবর্তীতে ২০২১ সালের ১ ডিসেম্বর থেকে নতুন করে তালিকা অনুযায়ী অভিযান শুরু করা হয়।

সরেজমিনে দেখা যায়, উচ্ছেদ অভিযানের মাত্র তিন মাসেই পুনরায় দুধ বাজারের পাশের অবৈধ দখলদার মুদি দোকানি মফিজ গাজী, লেদ মালিক লুৎফর শেখ, অপু শেখ, হেদায়েত কাজী, মিষ্টি দোকানি অর্জুন পাল, খুরশীদ আলম, মহেন্দ্র পালসহ আরও অনেকে সরকারি ওই জমিতে অবৈধ স্থাপনা নির্মাণ করছে।

অভিযুক্তরা জানায়, যুগ যুগ ধরে ওই জমিতে তারা দোকান ঘর নির্মাণ করে ব্যবসা পরিচালনা করে আসছিলেন। তবে গত বছর উচ্ছেদের পর তারা বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছিলেন। তাই পুনরায় বাধ্যহয়ে অস্থায়ী ভিত্তিতে ব্যবসা শুরু করেছেন । তবে এখন পর্যন্ত সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ পুনরায় দখলের ব্যাপারে কাউকে কিছু বলেনি বলেও দাবি করেন তারা।

পাউবোর ডুমুরিয়া সদর এলাকার এসও হাসনাতুজ্জামান বলেন, অবৈধ স্থাপনা উচ্ছেদের পর ওই সকল জায়গায় ঘিরে বেড়া দেওয়ার নির্দেশনা রয়েছে। তবে নানা কারণে কার্যক্রম পরিচালনা করতে একটু সময় লাগছে।

পুনরায় দখলের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, অবৈধ দখলমুক্ত করণের পর পুনরায় যদি কেউ ওই জমি অবৈধ দখলে নিয়ে থাকেন তদন্ত পূর্বক তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএনএস/জেএস

খুলনা,বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close