• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পেয়ারা চাষে ফিরেছে ভাগ্য, থোকায় থোকায় দুলছে কাশেমের স্বপ্ন

প্রকাশ:  ১৪ মার্চ ২০২২, ১৫:১২
দিনাজপুর প্রতিনিধি

থাই পেয়ারা চাষ করে ভাগ্য ফিরেছে দিনাজপুর নবাবগঞ্জের মাহমুদপুর ইউনিয়নের হলাইজানা গ্রামের কৃষক আবুল কাশেমের। তার পরিবারে ফিরেছে সুদিন। পাশাপাশি তার বাগানে কাজ করে খেয়ে পরে ভালো আছে আরও ২০টি পরিবার। উপজেলার অন্য কৃষকেরা এধরনের বাগান করে ভাগ্য বদলাবেন এমনটি প্রত্যাশা উপজেলা কৃষি অফিসের।

সরেজমিন ঘুরে দেখা গেছে, কৃষক আবুল কাশেম ৫ বিঘা পতিত কৃষি জমি লিজ নিয়ে শুরু করেন থাই পেয়ারার চাষ। শুরুর পর বছর ঘুরতে না ঘুরতেই বাগান থেকে ফল পেতে শুরু করেন। তার বাগানে ১ হাজার থাই পেয়ারার গাছ আছে। ছোট ছোট গাছে থাই জাতের পেয়ারায় ভরে গেছে পুরো বাগান। পেয়ারাকে পোকা মাকড় ও ধুলাবালি থেকে রক্ষায় ব্যবহৃত হচ্ছে ব্যাগিং পদ্ধতি। বছরের মাঝামাঝি সময়ে সবচেয়ে বেশি পেয়ারা ধরে গাছে। দেড় বছরে গাছের উচ্চতা দাড়িয়েছে আড়াই থেকে তিনফুট লম্বা। বাগানের প্রতিটি গাছেই এখন থোকায় থোকায় দুলছে আবুল কাশেমের স্বপ্ন। চারা লাগানোর ১০মাস পর থেকেই ফল পেতে শুরু করেন আবুল কাশেম।

বাজারে পেয়ারার দাম কম হলেও অধিক ফলনে তা পুষিয়ে যায়। থাই পেয়ারা মিষ্টি ও সুস্বাদু এবং পুষ্টিগুন সমৃদ্ধ হওয়ায় বাজারে চাহিদাও প্রচুর, ফলে সহজেই পাইকারদের কাছে বিক্রি করা যায়। প্রতি কেজি থাই পেয়ারা ৫০ থেকে ৬৫ টাকা পর্যন্ত পাইকারি দামে বাগান থেকেই বিক্রি করেন আবুল কাশেম। তার পেয়ারা চাষের সাফল্য ইতিমধ্যেই এলাকায় ব্যাপক সাড়া পরেছে। পেয়ারা বিক্রি করে আর্থিক ভাবে স্বাবলম্বী হয়েছেন আবুল কাশেম। তার সাফল্য দেখে এলাকার অনেক যুবক পেয়ারা চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

আবুল কাশেম বলেন, ৫ বিঘা জমিতে পেয়ারা চাষ করেছি । প্রথম দিকে ফলন একটু কম হলেও এখন প্রতিদিনই ফল বিক্রি করি। ২০জন লোক বাগানে নিয়মিত কাজ করে। অনেকে আমার পরামর্শ নিতে আসে। আমি তাদের পেয়ারা চাষ করতে বলি। এটি নতুন জাতের পেয়ারা। এতে অনেক বেশি ফলন হয় এবং লাভও ভালো।

নবাবগঞ্জ উপজেলা কৃষি অফিসার মোস্তাফিজুর রহমান বলেন, উপজেলাটি বরেন্দ্র এলাকায় হওয়ায় অনেক জমি পড়ে থাকে। যেহেতু সরকারি নির্দেশনা আছে এক ইঞ্চি জমিও ফেলে রাখা যাবে না সেই আলোকে আমরা কাজ করে যাচ্ছি। থাই জাতের পেয়ারা সারা বছরই ফলন হয়। আবুল কাশেম এই পেয়ারা চাষ করে লাভবান হয়েছেন। কৃষকেরা যদি এই পেয়ারা চাষে উদ্বুদ্ধ হন তাহলে দেশের পুষ্টির চাহিদা পূরণ হবে এবং কৃষক উপকৃত হবেন। আমি সবাই কে এমন বাগান করার জন্য আহ্বান জানাই।

পূর্বপশ্চিমবিডি/এসএম/জেএস

দিনাজপুর,পেয়ারা চাষ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close