• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||

নড়াইলে দুর্নীতির মামলায় চেয়ারম্যানসহ ১১ জনের কারাদণ্ড

প্রকাশ:  ১৭ ফেব্রুয়ারি ২০২২, ২০:৫৩ | আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২২, ২১:০১
নড়াইল প্রতিনিধি

দুর্নীতি মামলায় নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক পৌরমেয়র অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাসসহ ১১ জনকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা করেছেন যশোর স্পেশাল জজ আদালত।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) ২০০৮ সালে নড়াইলের রূপগঞ্জ হাট ইজারা দুর্নীতি মামলায় এ রায় প্রদান করেন জজ মোহাম্মদ সামছুল হক। রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন দুর্নীতি দমন কমিশনের পিপি অ্যাড. সিরাজুল ইসলাম।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- নড়াইল পৌরসভার তৎকালীন মেয়র অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, তৎকালীন কাউন্সিলর কাউন্সিলর খন্দকার আল মনসুর বিল্লাহ, কাউন্সিলর আহম্মদ আলী খান, কাউন্সিলর তেলায়েত হোসেন বাবু, ইজারাদার রফিকুল ইসলাম, ইজারাদার রাধে কুন্ডু, ইজাজুল হাসান বাবু, ইজারাদার জিল্লুর রহমান, হাট ইজারাদার এইচএম সোহেল রানা, তৎকালীন পৌর সচিব শফিকুল আলম, সাবেক সহকারী প্রকৌশলী ওয়াজিহুর রহমান।

মামলার অভিযোগে জানা গেছে, আর্থিকভাবে লাভবান হওয়ার উদ্দেশ্যে নীতিমালা ২০০২ এর ৩(ঘ) অনুচ্ছেদ ভঙ্গ করে আসামিরা ১৪১২(বাংলা) সালে হাট বাজার ইজারা দেয়। আসামিরা নড়াইল পৌরসভার রূপগঞ্জ সাধারণ হাট ও নড়াইল বাস টার্মিনাল ইজারা দিয়ে ৭ লাখ ৮১ হাজার ২০ টাকা ও ১৪১১ সালে একই হাট ৪ লাখ ৪১ হাজার টাকা আদায় করে। সর্বমোট ১২ লাখ ২২ শ ৮০টাকা পৌরসভায় জমা না দিয়ে আসামিরা আত্মসাৎ করে।

এ ঘটনায় যশোর জেলা দুদকের সহকারী পরিচালক ওয়াজেদ আলী গাজী দুর্নীতি প্রতিরোধ আইনে ২০০৮ সালের ৭ আগস্ট নড়াইল সদর থানায় মামলা করেন। তদন্তকারী কর্মকর্তা সহকারী পরিচালক ওয়াজেদ আলী গাজী এ মামলার তদন্ত শেষ করে পৌর মেয়র, কাউন্সিলর, ইঞ্জিনিয়ার সচিবসহ ১১ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেন।

পরবর্তীতে মামলাটি বিচারের জন্য স্পেশাল ট্রাইব্যুনাল জজ আদালতে প্রেরণ করা হয়। এই মামলায় সাক্ষী গ্রহণ শেষে আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় বিচারক প্রত্যেককে ৫বছর করে সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ৬ মাস করে সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন।

একইসাথে আত্মসাৎকৃত ১২ লাখ ২২ শ ৮০ টাকার মধ্যে আসামি জিল্লুর রহমান ১ লাখ ৮৬ হাজার ৬০ টাকা, সোহেল রানা ৩ লাখ ৫২ হাজার ১শ ২০ টাকা, রাধেকুন্ডু ৩ লাখ ৫০ হাজার, রকিবুল ইসলাম ১ লাখ ৮৫ হাজার, ইজাজুল হাসান ১ লাখ ৪৮ হাজার ৯শ’ টাকা পরিশোধ করবে। সাজাপ্রাপ্ত এজাজুল হাসান, জিল্লুর রহমান ও রকিবুল হাসান বাদে সকলেই কারাগারে আটক আছেন।

এর আগে ২০১৭ সালের ২৬ সেপ্টেম্বর দুর্নীতির মামলায় অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাসসহ ৮ জনকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড ও ১ লাখ ৯৬ হাজার ৬’শ ৬৫ টাকা জরিমানা, অনাদায়ে আরো ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়।

দুদকের মামলায় রাঘ ঘোষণার কয়েকিদন পর ওই বছরের ২ অক্টোবর যশোর স্পেশাল জজ আদালতে হাজির হলে তাদেরকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন। এরপর সোহরাব হোসেন বিশ্বাসকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার বিভাগ। পরবর্তীতে ওই মামলায় উচ্চ আদালত থেকে জামিন পান এবং স্বপদে বহাল হন।

পূর্বপশ্চিমবিডি/জেএস

নড়াইল

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close