• শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

নকআউট পর্বে যেতে ফ্রান্স-নেদারল্যান্ডস-অস্ট্রিয়ার ত্রিমুখী লড়াই

প্রকাশ:  ২৫ জুন ২০২৪, ২০:৩৫
পূর্বপশ্চিম ডেস্ক

ইউরোর ‘ডি’ গ্রুপের নকআউট পর্বে যাওয়ার লড়াইটা বেশ জমে উঠেছে। এখনও এই গ্রুপ থেকে কেউ নিশ্চিত করতে পারেনি শেষ ষোলো। নকআউট পর্বে যাওয়ার সুযোগ আছে তিনটি দলের সামনে। নেদারল্যান্ডস ২ ম্যাচের ১টিতে জিতে ও ১টিতে ড্র করে ৪ পয়েন্ট নিয়ে আছে পয়েন্ট টেবিলের শীর্ষে। সমান পয়েন্ট নিয়ে ফ্রান্স আছে দ্বিতীয় স্থানে। অন্যদিকে ৩ পয়েন্ট নিয়ে অস্ট্রিয়া আছে তৃতীয় স্থানে।

আজ মঙ্গলবার রাতে নকআউট পর্বে যেতে ত্রিমুখী লড়াইয়ে মাঠে নামবে দল তিনটি। বাংলাদেশ সময় রাত ১০টায় পোল্যান্ডের মুখোমুখি হবে ফ্রান্স। একই সময়ে অস্ট্রিয়ার মুখোমুখি হবে নেদারল্যান্ডস। ফ্রান্স ও নেদারল্যান্ডস তাদের নিজ নিজ ম্যাচে ড্র করলেই পৌঁছে যাবে নকআউট পর্বে। অন্যদিকে অস্ট্রিয়া যেতে চাইলে হারাতে হবে নেদারল্যান্ডসকে।

শেষ ষোলোতে যাওয়ার সম্ভাবনা ফ্রান্সের একটু বেশি। কারণ, তারা পোল্যান্ডের মুখোমুখি হবে। যারা এখনও কোনো জয় পায়নি। প্রথম ম্যাচে ২-১ গোলে নেদারল্যান্ডসের কাছে ও পরের ম্যাচে ৩-১ গোলে হারে অস্ট্রিয়ার কাছে। অন্যদিকে নেদারল্যান্ডস প্রথম ম্যাচে পোল্যান্ডকে হারালেও দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র করে ফ্রান্সের সঙ্গে।

ফ্রান্স ও পোল্যান্ড সেই ১৯৩৯ সাল থেকে একে অপরের সঙ্গে খেলছে। সেই থেকে আজ পর্যন্ত ১৭ ম্যাচে মুখোমুখি হয়েছে দল দুটি। তার মধ্যে পোল্যান্ড জিতেছে মাত্র ৩টিতে। আর ফ্রান্স জিতেছে ৯টিতে। ৫টি ম্যাচ হয়েছে ড্র। র‌্যাংকিং ও তারকা খেলোয়াড়ের সংখ্যায় এগিয়ে থাকা ফ্রান্সকে আজ হারাতে নিঃসন্দেহে কাঠখড় পোড়াতে হবে পোল্যান্ডকে।

অন্যদিকে নেদারল্যান্ডস ও অস্ট্রিয়া ১৯৩৩ সাল থেকে ২০২১ পর্যন্ত সময়ে ১৯ ম্যাচে মুখোমুখি হয়েছে। তার মধ্যে নেদারল্যান্ডস জিতেছে ৯টিতে। আর অস্ট্রিয়া জিতেছে ৬টিতে। ৪টি ম্যাচ হয়েছে ড্র। আজও নিশ্চয়ই জয়ী দল হয়ে থাকতে চাইবে ডাচরা। নিশ্চিত করতে চাইবে নকআউট পর্ব।

ফুটবল,ইউরো-২০২৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close