• শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
  • ||

জেতার জন্য যারা খেলবে তাদেরই খেলা উচিত: নাজমুল আবেদীন

প্রকাশ:  ২৩ জুন ২০২৪, ২০:৪২
পূর্বপশ্চিম ডেস্ক

সাকিব আল হাসান ক্যারিয়ারের নবম এবং মাহমুদউল্লাহ রিয়াদ অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছেন। পারফরম্যান্সের দিক থেকে বিবেচনায় দুজনই এখন পড়তির দিকে। দলের যা চাহিদা, নিজেদের যে অভিজ্ঞতা সেই সমীকরণ মেলাতে দুজনই হিমশিম খাচ্ছেন। সেজন্য প্রশ্নের ডালাপালা মেলা শুরু হয়েছে। কবে তারা নেবেন অবসর।

গতকাল ভারতের বিপক্ষে ম্যাচ হারের পর দুজনের অবসর নিয়ে নতুন করে প্রশ্ন ওঠা শুরু হয়েছে। ভারতের বিপক্ষে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে অবসর ভাবনা নিয়ে জানতে চাওয়া হয় সাকিবের কাছে। তিনি সিদ্ধান্ত ছেড়ে দিলেন সময়ের হাতে। মাহমুদউল্লাহ খোলাখুলি কখনোই এসব নিয়ে কথা বলেননি। তিনিও অবসর প্রসঙ্গে চুপচাপ থাকবেন এমনটাই প্রত্যাশিত।

তবে মোটামুটি ফর্মে থাকতেই তাদেরকে এই ফরম্যাট থেকে অবসর নেওয়ার কথা বললেন বিসিবির গেম ডেভেলাপমেন্ট বিভাগের সাবেক কোচ নাজমুল আবেদীন ফাহিম। রোববার (২৩ জুন, ২০২৪) গণমাধ্যমে নাজমুল আবেদীন বলেছেন, ‘এটা ওরা বুঝবে (কখন অবসর নিতে হবে)। সিদ্ধান্তটা ওদের নেওয়া উচিত। ওদেরও বোঝা উচিত একটা সময় আসে কিন্তু যখন সবারই চোখে পড়ে কে ভালো খেলে, কে খারাপ খেলে। দলে কার অবদান রাখার সুযোগ আছে কার নেই। এখানে একটা দায়বদ্ধতার ব্যাপারও আছে কিন্তু। ওরা যেই মাপের ক্রিকেট খেলেছে, ওদেরই উচিত মোটামুটি ফর্ম থাকতে থাকতে অবসরে যাওয়ার যেন ওরা বোঝা হয়ে না দাঁড়ায়। সাকিব নিজেও বলেছে, যেদিন সে ড্রাইভিং সিটে থাকবে না সেদিন থেকে আর খেলবে না। জাজমেন্টটা এখন নিজের থেকে আসা উচিৎ।’

একই সঙ্গে নাজমুল আবেদীন বাকিদের নিয়েও খোলাখুলি কথা বলেছেন। এই মুহূর্তে দলে কেবল টিকে থাকার জন্যই অনেকেই খেলছেন। তাদের পারফরম্যান্স গড়পড়তা। ম্যাচ জেতানোর অ্যাপ্রোচ নেই। নেই বড় কিছু অর্জনের ক্ষুধা। বাংলাদেশকে পরের ধাপে যারা নিয়ে যেতে পারবে তাদেরকেই মাঠে দেখতে চান নাজুল আবেদীন।

এখন শুধু ভালো খেলা নয়, খেলতে হবে জেতার জন্য। এমন ভাবনা যাদের আছে তাদেরকেই দলে দেখতে চান সাকিব, মাহমুদউল্লাহদের গুরু, ‘ওরা যে ধরনের ক্রিকেট খেলেছে, সেই ধরনের ক্রিকেট থেকে আমাদের সরে আসতে হবে। একটা সময়ে আমরা বাজে ক্রিকেট খেলতাম। ওরা এসে সেটা বদলেছে। আমরা ভালো ক্রিকেট খেলা শুরু করেছি। কিন্তু এখন ভালো ক্রিকেট খেলাই যথেষ্ট না। এখন জেতার জন্য খেলতে হবে। যেটা খেলে তানজিম সাকিব। যেটা খেলে তাওহীদ হৃদয়। ওরা সেই খেলাটা খেলতে জানে। ওদেরকে সেই সুযোগটি দেওয়া উচিত। নতুন গ্রুপ অব পিপলের আসা উচিত যারা জেতার জন্য খেলবে। শুধু ভালো খেলার জন্য খেলবে না।’

সাকিব আল হাসান,টি-টোয়েন্টি বিশ্বকাপ,ক্রিকেট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close