• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে নিষিদ্ধ হাসারাঙ্গা

প্রকাশ:  ২০ মার্চ ২০২৪, ১৯:১৬
পূর্বপশ্চিম ডেস্ক

অবসর ভেঙে ফেরার ঘোষণা দিলেও সাদা পোশাকে এখনই মাঠে নামতে পারছেন না শ্রীলঙ্কার অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

মঙ্গলবার (১৯ মার্চ) এমন তথ্য জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সোমবার বাংলাদেশের বিপক্ষে তৃতীয় একদিনের আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে অসন্তোষ প্রদর্শন করায় তাকে আইসিসি এই শাস্তি দিয়েছে।

ফলে বাংলাদেশের বিপক্ষে আসন্ন দুই টেস্টের সিরিজে নিষিদ্ধ থাকবেন এই লেগ স্পিনিং অলরাউন্ডার।

খেলার ৩৭তম ওভারে নিজের ওভারের প্রথম বলে মেহেদি হাসান মিরাজকে আউট করেন হাসারাঙ্গা। এরপর নেমেই প্রথম বলেই লঙ্কান স্পিনারকে ছক্কা হাঁকান রিশাদ হোসেন। পরের বলে তার বিরুদ্ধে জোরালো এলবিডব্লিউয়ের আবেদন করে লঙ্কানরা। আম্পায়ার আউট দেননি। সিদ্ধান্ত রিভিউ করে লঙ্কানরা। সেখানেও ‘‘আম্পায়ার্স কলের’’ কথা বলা হয়। তখনই অসন্তোষ জানিয়ে শাস্তির মুখে পড়লেন হাসারাঙ্গা।

আইসিসি তার ম্যাচ ফির অর্ধেক জরিমানা করেছে। হাসারাঙ্গাকে দেওয়া হয়েছে তিনটি ডিমেরিট পয়েন্ট। ২৪ মাসের মধ্যে তার নামের পাশে এই নিয়ে যুক্ত হল আটটি ডিমেরিট পয়েন্ট।

আইসিসির নিয়ম অনুযায়ী, দুই বছরের মধ্যে কোনো ক্রিকেটার আটটি ডিমেরিট পেলে শাস্তি হিসেবে তাকে চারটি সাসপেনশন পয়েন্ট দেওয়া হয়। অর্থাৎ, হয় দুটি টেস্ট কিংবা চারটি ওয়ানডে না হলে চারটি টি-২০ ম্যাচে তাকে নিষিদ্ধ করা হবে।

তিন ফরম্যাটে মধ্যে দলের খেলা যে ফর্ম্যাটে আগে আসে, সেখানে খেলতে পারবেন না শাস্তির কবলে পড়া ক্রিকেটার।

হাসারাঙ্গা নিজের ভুল স্বীকার করেন ও ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের শাস্তি মেনে নেন ফলে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

লঙ্কান অধিনায়ক কুসাল মেন্ডিসও শেষ ওয়ানডেতে আইসিসির আচরণবিধি ভাঙেন। ম্যাচ শেষে আম্পায়ারের সঙ্গে হাত মেলানোর সময় বাজে ভাষা ব্যবহার করেন তিনি। এর জন্য শাস্তি হিসেবে তাকেও ম্যাচ ফির ৫০% জরিমানা করা হয়েছে। সঙ্গে তার নামের পাশেও যুক্ত হয়েছে তিনটি ডিমেরিট পয়েন্ট। মেন্ডিসও নিজের ভুল স্বীকার করেছেন। তাই আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় শ্রীলঙ্কা। একই ব্যবধানে ওয়ানডে সিরিজ জেতে বাংলাদেশ।

সিলেটে দুই দলের প্রথম টেস্ট শুরু ২২ মার্চ। দ্বিতীয় ও শেষ টেস্ট চট্টগ্রামে, শুরু ৩০ মার্চ।

খেলা,ক্রিকেট,শ্রীলঙ্কা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close