• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এককভাবে ২০৩৪ ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে সৌদি আরব?

প্রকাশ:  ০৩ মার্চ ২০২৪, ০০:১১
পূর্বপশ্চিম ডেস্ক

এককভাবে ২০৩৪ ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে সৌদি আরব। দেশটি ইতোমধ্যে সেই লক্ষে কাজ শুরু করেছে। বিডিংয়ে অংশ নেওয়ার শেষ দিন ছিল গত ৩১ অক্টোবর। কিন্তু অস্ট্রেলিয়া জানিয়ে দেয় যে, তারা আগ্রহী নয়। ফলে একমাত্র সৌদি আরবই ছিল পুরুষদের বিশ্বকাপ ফুটবল আয়োজনের জন্য দাবিদার।

২০২৪ সালের শেষ দিকে ফিফা কংগ্রেসে স্বাগতিক দেশের নাম ঘোষণা করা হবে।

সৌদি আরব ফুটবল ফেডারেশনের (এসএএফএফ) সভাপতি ইয়াসির আল মিসেহাল বলেছেন, “আমাদের ফুটবল বিশ্বের কাছে তুলে ধরা খুবই গুরুত্বপূর্ণ। পুরুষ ও নারী ফুটবলে আমরা অভূতপূর্ব উন্নতি করেছি।”

সৌদি আরব বিডিংয়ে একক প্রার্থী থাকলেও ফিফার নিয়ম অনুযায়ী টুর্নামেন্ট আয়োজন করতে হলে দেশটিকে আনুষ্ঠানিকভাবে বিডে অংশ নিতে হবে।

ক্রীড়াঙ্গনের উন্নতির জন্য ২০২১ সালের পর থেকে সৌদি আরব প্রায় ৫ বিলিয়ন পাউন্ড ব্যয় করেছে। দেশের অর্থনীতিকে এগিয়ে নেওয়ার জন্য সৌদি যুবরাজ ক্রীড়াঙ্গনকে মূল মন্ত্র হিসেবে বিবেচনা করেছেন। এতে সৌদি আরব ইতোমধ্যে লাভবানও হয়েছে।

ফুটবল, ফর্মুলা ওয়ান, গলফ, বক্সিংয়ের মতো বেশকিছু বড় ইভেন্ট সম্প্রতি সৌদি আরবে অনুষ্ঠিত হয়েছে। সৌদি পেশাদার লিগে পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড নিজেদের অবস্থান নিশ্চিত করেছে। প্রিমিয়ার লিগের ক্লাব “নিউক্যাসল ইউনাইটেড” তারা কিনে নিয়েছে। ক্রীড়াঙ্গনের এসব বড় ইভেন্টের মাধ্যমে দেশটির পর্যটন শিল্পেরও উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।

ফিফার নিয়ম অনুযায়ী বিশ্বকাপের স্বাগতিক হতে হলে একটি দেশকে অবশ্যই মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।

ধারণা করা হচ্ছে ২০২২ সালের জুন-জুলাইয়ে কাতার বিশ্বকাপের অভিজ্ঞতায় প্রচণ্ড গরম বিবেচনা করে ২০৩৪ বিশ্বকাপও নভেম্বর-ডিসেম্বরে আয়োজিত হবে। এক্ষেত্রে প্রথমবারের মতো ৪৮ দলের বর্ধিত কলেবরের টুর্নামেন্ট কোনো একটি একক দেশে অনুষ্ঠিত হবে।

মরক্কো, পর্তুগাল ও স্পেনে ২০৩০ বিশ্বকাপ আয়োজিত হতে যাচ্ছে। এ বিশ্বকাপের প্রথম তিনটি ম্যাচ উরুগুয়ে, আর্জেন্টিনা ও প্যারাগুয়েতে অনুষ্ঠিত হবে। ২০২৬ সালে প্রথমবারের মতো ৪৮ দল নিয়ে আয়োজিত বিশ্বকাপ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ফুটবল,ফিফা,সৌদি আরব,ফুটবল বিশ্বকাপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close