• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

ক্রিকেটকে বিদায় জানালেন ডিন এলগার

প্রকাশ:  ২২ ডিসেম্বর ২০২৩, ২১:০০
পূর্বপশ্চিম ডেস্ক

আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে ক্রিকেট খেলা থেকে অবসরের ঘোষণা দেবেন দক্ষিণ আফ্রিকার সাবেক টেস্ট অধিনায়ক ডিন এলগার। শুক্রবার (২২ ডিসেম্বর) দেওয়া ঘোষণায় তিনি জানান, আগামী সপ্তাহে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন।

১৩ সেঞ্চুরিসহ পাঁচ হাজারের বেশি টেস্ট রান করা ৩৬ বছর বয়সী ক্রিকেটার ৩ জানুয়ারি থেকে কেপটাউনের নিউল্যান্ডস মাঠে তার শেষ টেস্ট খেলবেন।

এলগার বলেন, “সবাই যেমন বলে, সব ভালো কিছুর সমাপ্তি আছে। আমিও সুন্দর এই খেলা থেকে সুন্দর সমাপ্তি চাই। এজন্য ভারতীয় হোম সিরিজ হবে আমার শেষ খেলা।”

“আমার প্রিয় স্টেডিয়াম কেপটাউন টেস্ট হবে আমার শেষ। যেখানে আমি নিউজিল্যান্ডের বিরুদ্ধে আমার প্রথম টেস্ট রান করেছি এবং আশা করি আমার শেষও ভালো হবে।”

কোচ শুকরি কনরাডের দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশে না থাকার বিষয়টি জানার পরই এলগার এমন সিদ্ধান্ত নেন।

১২ বছর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক হয়েছিল এলগারের। তবে সেই সিরিজে সব ইনিংসে রান করতে ব্যর্থ হন তিনি।

তবে এরপর থেকে তিনি একগুঁয়ে ব্যাটার হিসাবে পরিচিত হয়ে ওঠেন। তার ৫,১৪৬ রান তাকে দক্ষিণ আফ্রিকার অষ্টম সর্বোচ্চ স্কোরার করে তোলে।

২০১৭ সালে বাংলাদেশের বিপক্ষে ক্যারিয়ার সেরা ১৯৯ রান করেন তিনি।

২০২১ সালের মে থেকে এই বছরের জানুয়ারি পর্যন্ত অধিনায়ক ছিলেন এলগার। গত বছরের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের বিরুদ্ধে উল্লেখযোগ্য ২-১ হোম সিরিজ জয়ের সঙ্গে দক্ষিণ আফ্রিকাকে তৃতীয় স্থানে নিয়ে গিয়েছিলেন।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী ফোলেতসি মোসেকি বলেছেন, “এলগার সম্মানের সাথে তার দেশের প্রতিনিধিত্ব করেছেন। দক্ষিণ আফ্রিকার বিষয়ে তার দৃঢ়তার গুণ সত্যিই আলাদা ছিল।”

ডিন এলগার,ক্রিকেট,দক্ষিণ আফ্রিকা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close