• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

দ. আফ্রিকাকে ৮৩ রানে গুটিয়ে দিলো ভারত

প্রকাশ:  ০৬ নভেম্বর ২০২৩, ০০:১৪
স্পোর্টস ডেস্ক

এয়োদশ ওয়ানডে বিশ্বকাপে শ্রেষ্ঠত্বের লড়াইয়ের ম্যাচে ভারতের ছুড়ে দেওয়া ৩২৭ রানের লক্ষ্যের জবাব দিতে গিয়ে পাত্তাই পায়নি দক্ষিণ আফ্রিকা। মাত্র ৮৩ রানে গুটিয়ে গিয়ে মেনে ২৪৩ রানের বিশাল পরাজয়। বিশ্বকাপে অপ্রতিরোধ্য কোহলিরা আট ম্যাচ খেলে আটটিতেই জয় নিয়ে মাঠ ছাড়লো। তাতে শীর্ষস্থান আরো মজবুত করলো ভারত।

রোববার (৫ নভেম্বর) কলকাতার ইডেন গার্ডেনসে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন রোহিত শর্মা। ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় বেলা আড়াইটায়। সরাসরি সম্প্রচার করে গাজী টিভি ও টি স্পোর্টস।

টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই মারমুখি ভারতীয় ব্যাটাররা। প্রথম ৫ ওভারেই ৬০-এর বেশি রান তুলেছেন দুই ওপেনার রোহিত শর্মা এবং শুভমান গিল। ৬২ রানের মাথায় উদ্বোধনী জুটি ভাঙলেও ২৪ বলে ৪০ রান করে যে ঝড়ো সূচনা এনে দিয়েছেন রোহিত শর্মা, তার ব্যাটন পরে বহন করেন বিরাট কোহলি এবং স্রেয়াশ আয়াররা।

স্রেয়াশ আয়ার ৭৭ রান করে আউট হয়ে গেলেও বিরাট কোহলি সেঞ্চুরি পূরণ করেন। নিজের ৩৫তম জন্মদিনে ওয়ানডে ক্যারিয়ারের ৪৯ সেঞ্চুরি করে কিংবদন্তি শচিন টেন্ডুলকারকে ছুঁয়ে ফেলেন কোহলি। ১১৯ বলে সেঞ্চুরি করার পর ১২১ বলে ১০১ রানে অপরাজিত থাকেন তিনি।

রোহিত শর্মার ৪০ রানের ঝড়ো ইনিংসের পর, দলীয় ৯৩ রানের মাথায় ২৪ বলে ২৩ রান করে আউট হয়ে যান শুভমান গিল। এরপর জুটি বেধে ভারতকে বড় স্কোরের দিকে নিয়ে যান বিরাট কোহলি এবং স্রেয়াশ আয়ার। দু’জন মিলে গড়েন ১৩৪ রানের বিশাল জুটি।

শেষ পর্যন্ত ৮৭ বলে ৭৭ রান করে লুঙ্গি এনগিদির বলে এইডেন মার্করামের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান স্রেয়াশ আয়ার। লোকেশ রাহুল খুব বেশি কিছু করতে পারেননি। তিনি আউট হন ৮ রান করে। সুর্যকুমার যাদব ১৪ বল খেলে ২২ রান করে আউট হয়ে যান। ১৫ বলে ২৯ রানে অপরাজিত থাকেন রবিন্দ্র জাদেজা। ২৬ রান আসে অতিরিক্ত থেকে। শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৩২৬ রান সংগ্রহ করে ভারত।

দক্ষিণ আফ্রিকার হয়ে ১টি করে উইকেট নেন লুঙ্গি এনগিদি, মার্কো জানসেন, কাগিসো রাবাদা, কেশভ মাহারাজ এবং তাবরিজ শামসি।

জবাব দিতে নেমে শুরু থেকেই প্রোটিয়া ব্যাটারদের ওপর চেপে বসে ভারতীয় বোলাররা। বিশেষ করে রবিন্দ্র জাদেজা। এই ডানহাতি অফ স্পিনার একাই তুলে নেন ৫ উইকেট। ভারতীয় বোলারদের সামনে দ্রুত এবং নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দক্ষিণ আফ্রিকা।

এবারের বিশ্বকাপে সবচেয়ে বিধ্বংসী ব্যাটার হিসেবে পরিচিতি পাওয়া প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি কককে মাত্র ৫ রানেই ফিরিয়ে দেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। ১০ বল খেলে সিরাজের বলে বোল্ড হয়ে যান ডি কক।

কুইন্টন ডি ককের দ্রুত ফিরে যাওয়াতেই যেন মনোবল ভেঙে পড়ে প্রোটিয়াদের। অধিনায়ক টেম্বা বাভুমা ১৯ বলে করেন ১১ রান। ৩২ বলে ১৩ রান করে আউট হন রাসি ফন ডার ডুসেন। ৬ বলে ৯ রান করেন এইডেন মার্করাম। ১১ বল খেলে মাত্র ১ রান করে বিদায় নেন হেনরিক্স ক্লাসেন।

ডেভিড মিলার ১১ বল খেলে করেন ১১ রান। সর্বোচ্চ ১৪ রান আসে মার্কো জানসেনের ব্যাট থেকে। কেশভ মাহরাজ ৭, কাগিসো রাবাদা ৬ এবং লুঙ্গি এনগিদি শূন্য রানে আউট হওয়ার পরই যবনিকাপাত ঘটে দক্ষিণ আফ্রিকা ব্যাটিংয়ের।

রবিন্দ্র জাদেজার ৫ উইকেট ছাড়াও ২টি করে উইকেট নেন মোহাম্মদ শামি এবং কুলদিপ যাদব। ১ উইকেট নেন মোহাম্মদ সিরাজ। বুমরাহ ৫ ওভারে ১৪ রান দিলেও কোনো উইকেট পাননি।

এ নিয়ে টানা দুই ম্যাচে প্রতিপক্ষকে ১০০ রানের নিচে অলআউট করেছে ভারত। আগের ম্যাচে শ্রীলঙ্কাকে ৫৫ রানে এবং এই ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৮৩ রানে অলআউট করলো ভারতীয় বোলাররা।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ভারত,দক্ষিণ আফ্রিকা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close