• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

ভারত-পাকিস্তান: পরিসংখ্যান কী বলছে

প্রকাশ:  ১৪ অক্টোবর ২০২৩, ১২:০৫
স্পোর্টস ডেস্ক

ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপের সবচেয়ে রোমাঞ্চকর লড়াইয়ের অপেক্ষায় ক্রিকেট বিশ্ব। শনিবার (১৪ অক্টোবর) দুপুর ২টা ৩০ মিনিটে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বিশ্বকাপের ১২তম ম্যাচে দেখা হচ্ছে দুই পড়শি, প্রবল প্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের।

ক্রিকেট বিশ্বের সবচেয়ে রোমাঞ্চকর দ্বৈরথ ধরা হয় এই দুই দলের লড়াইকে। হাইভোল্টেজ সে ম্যাচকে ঘিরে দ্বিধাবিভক্ত হয়ে যায় পুরো দুনিয়া। কিন্তু একটি পরিসংখ্যান সামনে এলেই ম্যাড়মেড়ে হয়ে যায়।

উপমহাদেশের দুই প্রতিবেশীর লড়াইকে ‌‘মহারণ’ বলা হলেও বিশ্বকাপে বিষয়টা ভীষণ একপেশে। ৫০ ওভারের বিশ্বকাপে এ দু’দল মোট সাতবার মুখোমুখি হয়েছে। সাতবারই জয়ের মালা ভারতের।

১৯৯২ বিশ্বকাপ থেকে পাকিস্তানকে অপক্ষো করে যেতে হয়েছে ভারতের বিপক্ষে বৈশ্বিক আসরে জয় তুলে নেয়ার জন্য। কিন্তু দলটি এখন পর্যন্ত সফল হয়নি। এই একাধিপত্য ভেঙে পাকিস্তান কি পারবে প্রথম জয়ের স্বাদ নিতে?

এদিকে ভারত-পাকিস্তান এখন পর্যন্ত নিজেদের মধ্যে ১৩৪টি ওয়ানডে ম্যাচ খেলেছে। যেখানে ভারতের ৫৬ জয়ের বিপরীতে পাকিস্তানের রয়েছে ৭৩ জয়। আর ৫টি ম্যাচে কোনো ফল আসেনি। এই হিসাবে বাবরের দল কিছুটা এগিয়েই থাকে। কিন্তু সবশেষ ৫ দেখায় ভারতের জয় রয়েছে ৪টি ম্যাচে এবং পাকিস্তান জিতেছে মাত্র ১টিতে।

এবারের বিশ্বকাপে দুদলই এখনো শতভাগ সফল। ভারত পরাস্ত করেছে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে। অন্যদিকে পাকিস্তান হারিয়েছে নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কাকে। এর মধ্যে লঙ্কানদের বিপক্ষে বিশ্বকাপ ইতিহাসে রেকর্ড রান তাড়া করে জয়ের রেকর্ড গড়েছে পাকিস্তান।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ওয়ানডে বিশ্বকাপ,ভারত,পাকিস্তান,পরিসংখ্যান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close