• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

যতই পাথুরে হৃদয়ের হোন, চোখে জল আসবেই

প্রকাশ:  ০৮ এপ্রিল ২০২২, ১২:৩৬
শবনম মুশতারী

'মিরাকল ইন সেল নং-সেভেন' সিনেমায় যখন নিষ্পাপ ও আংশিক বুদ্ধি প্রতিবন্ধী বাবা একটা হত্যা মামলায় ফেঁসে যান এবং মৃত্যুদণ্ড কার্যকর করা হয় তাঁর, তখন তাঁর কন্যার বয়স এই একটুকুন। কন্যা বড়ো হয়ে আইন পড়ে, আইনজীবী হয়, ঐ কেইস রি-ওপেন করে এবং কেইসটা জিতে নেয়। প্রমাণ করে, তার বাবা নির্দোষ ছিলেন। কেইসটা জেতার পর কন্যা আদালত প্রাঙ্গনে দাঁড়িয়ে উপরে তাকায়। কোনো একদিন পিতার সঙ্গে গ্যাস বেলুনে করে কারাগার ছেড়ে উড়ে যাওয়ার পূর্ণ না হওয়া অতৃপ্ত ইচ্ছেটার দিকে তাকিয়ে তৃপ্তির হাসি হাসে, চোখভর্তি থাকে জল। এটি সিনেমার শেষ দৃশ্য। এই দৃশ্যটার বিশেষত্ব হচ্ছে, আপনি যতই পাথুরে হৃদয়ের অধিকারী হোন, যতই ইমোশনলেস হোন, চোখে জল আসবে আপনার। সিনেমাটা কোরিয়ায় ঘটা একটা বাস্তব ঘটনা থেকে নির্মিত। জানার পর মনে হয়েছিল, অমন বাস্তবও হয়?

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক তাহের আহমেদ যখন তারই সাবেক ছাত্র/সহযোগী অধ্যাপকের হাতে নির্মমভাবে খুন হোন, তখন তাঁর কন্যা এইচএসসি দিচ্ছেন। তাহের আহমেদের লাশ উদ্ধার করা হয় ম্যানহোল থেকে। সময়টা দুই হাজার ছয় সাল। আজ দুই হাজার বাইশ। ষোল বৎসরে অনেক কিছু হয়ে গেছে। অনেক কিছু বদলে গেছে। আঙিনার বৃক্ষটা ডালপালা ঝাঁকিয়ে বসেছে আরও, আসমান রঙ পাল্টেছে অগুনিত বার। এ বিরাট সময়। দেশের সীমানা কমেছে, বেড়েছে, অনেকগুলো নদী পাল্টে ফেলেছে গতিপথ। মানুষ বদলে গেছে, পাল্টে গেছে তর্ক, ঘর, জগত। একজন কন্যা শুধু রয়ে গেছেন স্থির। পাশাপাশি একজন ভাই। ষোল বৎসর ধরে ভাই সামলেছেন উপড়ে ফেলা বটবৃক্ষ পরবর্তী মৃতপ্রায় সংসার। কন্যা পড়েছেন আইন। হয়েছেন আইনজীবী। ষোল বৎসর ধরে লড়াই করে পিতার খুনের দায়ে অভিযুক্তদের উপযুক্ত শাস্তি নিশ্চিত করে ছেড়েছেন। সাংবাদিকগণ যখন ঘিরে ধরেছিল তাঁদের, মায়ের পাশে দাঁড়িয়ে ঠোঁট টিপে কান্না চাপা প্রচণ্ড জেদী সাহসী দৃঢ় এই নারীর চোখ তখনও ছলছল। জিজ্ঞেস করতেই ছোট্ট করে বললেন, আজ আমার বাবা স্বস্তি পেলেন।

সম্পর্কিত খবর

    ঐ যে সিনেমায় বলে না, নিজের পরিবারের জন্য একটা মানুষ কতদূর যেতে পারে? উত্তর হচ্ছে, অনেকদূর। অতদূর আপনার কল্পনাও পৌঁছায় না।

    (ফেসবুক থেকে নেওয়া)


    পূর্ব পশ্চিম/জেআর

    মুশতারী
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close