• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বুয়েটে মধ্যরাতে ছাত্রলীগের কর্মসূচি, শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশ:  ২৯ মার্চ ২০২৪, ১৯:৩৩
পূর্বপশ্চিম ডেস্ক

ছাত্ররাজনীতি নিষিদ্ধ ঘোষিত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্রলীগের রাজনৈতিক কর্মসূচি পালন করা হয়েছে বলে দাবি করেছেন শিক্ষার্থীরা। এতে ক্যাম্পাসে রাজনীতির সঙ্গে জড়িতদের বহিষ্কারসহ ছয় দফা দাবিতে আগামী ৩০ ও ৩১ মার্চ ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন তারা।

শিক্ষার্থীরা বলছেন, বৃহস্পতিবার (২৮ মার্চ) দিবাগত রাত ১টার দিকে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা বুয়েটে কর্মসূচি করেছেন।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে শুক্রবার বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান নেন শিক্ষার্থীরা। এসময় প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। সেখানে ছয় দফা দাবি উত্থাপন করেন তারা। এসব দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন শিক্ষার্থীরা।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, “দেশের সবচেয়ে সমাদৃত ও শীর্ষস্থানীয় একটি শিক্ষাপ্রতিষ্ঠান বুয়েট। ২০১৯ সালের ৭ অক্টোবর আবরার ফাহাদ ভাইয়ের নৃশংস মৃত্যুর মাধ্যমে বুয়েট বাংলাদেশের সবচেয়ে নিরাপদ ক্যাম্পাসে রূপ নেয়। বুয়েটে সর্বশেষ ছাত্ররাজনীতি নিষিদ্ধ হওয়ার পর থেকে যে নিরাপদ এবং সুন্দর একটি ক্যাম্পাস আমরা উপহার হিসেবে পেয়েছি, তা দেশব্যাপী সবার কাছে প্রশংসিত ও অনুকরণীয়। দেশের সব মানুষ, নানা প্রান্তের নানা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী দেখেছে একটি রাজনীতিবিহীন ক্যাম্পাসের রোল মডেল, তার সুফল, তার সৌন্দর্য, তার উৎকর্ষের যত সমূহ সম্ভাবন।”

তারা আরও বলেন, “যে কলুষিত হাতগুলোর কারণেই ঝরে গিয়েছিল আমাদেরই নিষ্পাপ মেধাবী প্রাণ, সেই কলুষিত হাতগুলো পরে বারবার ভিন্ন ভিন্নভাবে পুনরায় অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছে ক্যাম্পাসে। সেই অপশক্তি পুনরায় ক্যাম্পাসকে ধ্বংস করে দিতে চায়।”

ঘটনাটিকে ন্যক্কারজনক উল্লেখ করে শিক্ষার্থীরা বলেন, “২৮ মার্চ রাত ১টার দিকে আমরা জানতে পারি, বুয়েটে একটি বিশেষ রাজনৈতিক ছাত্র সংগঠনের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় নেতা এসেছেন এবং তারা ক্যাম্পাসের মূল গেট দিয়ে ভেতরে ঢোকেন। রাত সাড়ে ১০টার পর যেখানে সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে ঢুকতে পারে না, সেখানে রাজনৈতিক বহিরাগতরা কীভাবে ঢুকলো?”

তারা জানান, বিপুলসংখ্যক বহিরাগত মিছিলের মতো করে হাতে ফুলের তোড়া নিয়ে ক্যাম্পাসে ঢোকে। এ সময় সাধারণ শিক্ষার্থীরা তাদের চিনতে পারে। বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী সাংগঠনিক রাজনীতি নিষিদ্ধ হওয়ার পরও ক্যাম্পাসে রাতের আঁধারে ঘটে যাওয়া এ ঘটনা ক্যাম্পাসের মর্যাদার প্রতি অপমানজনক। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রকল্যাণ পরিদপ্তর কোনোভাবেই ন্যক্কারজনক এ ঘটনার দায় এড়াতে পারে না।

শিক্ষার্থীদের ৬ দফা দাবি

১. বিশ্ববিদ্যালয়ের সুস্পষ্ট বিধিমালা লঙ্ঘনের দায়ে ২৮ মার্চ মধ্যরাতে রাজনৈতিক সমাগমের মূল সংগঠক ২১তম ব্যাচের পুরকৌশল বিভাগের শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে বুয়েট থেকে স্থায়ী বহিষ্কার ও হল বাতিল করতে হবে।

২. ইমতিয়াজের সঙ্গে বুয়েটের বাকি যেসব শিক্ষার্থী জড়িত ছিল, তাদের বিভিন্ন মেয়াদে হল ও টার্ম বহিষ্কার করতে হবে।

৩. রাজনীতি সংশ্লিষ্ট বহিরাগত যারা ক্যাম্পাসে ঢুকেছে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে কি-না, তারা কেন ও কীভাবে প্রবেশের অনুমতি পেল- এই ব্যাপারে সুস্পষ্ট জবাবদিহি বুয়েট প্রশাসনকে দিতে হবে।

৪. ১ ও ২ নম্বর দাবি আগামীকাল শনিবার সকাল ৯টার মধ্যে বাস্তবায়ন করা না হলে বুয়েটের শিক্ষার্থীরা ছাত্রকল্যাণ পরিচালকের (ডিএসডব্লিউ) পদত্যাগ চাই।

৫. ক্যাম্পাসে মধ্যরাতে বহিরাগতদের প্রবেশের কারণে শিক্ষার্থীরা নিরাপত্তা নিয়ে শঙ্কিত। এর প্রতিবাদ হিসেবে আগামী শনি ও রবিবার টার্ম ফাইনালসহ সব অ্যাকাডেমিক কার্যক্রম বর্জন করা হবে।

৬. আন্দোলনরত বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের বিরুদ্ধে কোনো রকম হয়রানিমূলক ব্যবস্থা নেওয়া যাবে না, এই মর্মে লিখিত প্রতিশ্রুতি দিতে হবে।

উল্লেখ্য, ২০১৯ সালের অক্টোবরে আবরার ফাহাদ হত্যার পর শিক্ষার্থীদের দাবির মুখে বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করে কর্তৃপক্ষ। তবে গত বছর বুয়েট শিক্ষার্থীদের পদ দিয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হলে বিষয়টি নিয়ে ফের আলোচনা তৈরি হয়। তখন ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধের পুরোনো বিজ্ঞপ্তিটি আবার ওয়েবসাইটে প্রচার করা হয়।

ছাত্রলীগ,বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close