• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অধিকার হরণের বিরুদ্ধে প্রতিবাদের কণ্ঠকে সোচ্চার রাখার আহ্বান

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০২৪, ১৫:৫৯
নিজস্ব প্রতিবেদক

প্রহসনের ভোট বর্জন এবং জনগণের অধিকার হরণের বিরুদ্ধে প্রতিবাদের কণ্ঠকে সোচ্চার রাখার আহ্বান জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

শনিবার (৬ জানুয়ারি) দুপুরে রাজধানীর পল্টনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভা থেকে এ আহ্বান জানানো হয়।

বামজোটের সমন্বয়ক ও বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সভাপতি মোহাম্মদ শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নির্বাহী ফোরামের সদস্য জয়দীপ ভট্টাচার্য, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আব্দুল আলী, সিপিবির প্রেসিডিয়াম সদস্য পরেশ কর, বাসদের সহকারী সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, সমাজতান্ত্রিক পার্টির কেন্দ্রীয় নেতা রুবেল সিকদার প্রমুখ।

বাম গণতান্ত্রিক জোটের সভায় গণদাবি ও জনমত উপেক্ষা করে রোববার (৭ জানুয়ারি) প্রহসনের নির্বাচন বহাল রাখায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

সভা থেকে দেশবাসীকে ৭ জানুয়ারি সর্বক্ষণ ‘ঘরে থেকে’ প্রহসনের ভোট বর্জন এবং জনগণের অধিকার হরণের বিরুদ্ধে প্রতিবাদের কণ্ঠকে সোচ্চার রাখাসহ জনগণের ভোট, ভাত ও গণতান্ত্রিক অধিকার আদায়ে নবতর আন্দোলনের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানানো হয়।

সভায় গোপিবাগ আসার আগে ট্রেনে আগুন ও মানুষ হত্যা, বাসে আগুন, বিভিন্ন স্থাপনায় আগুনের ঘটনায় তীব্র নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। এসব ঘটনায় পরস্পরকে দোষারোপ না করে ঘটনার প্রকৃত কারণ উদঘাটন, এর সঙ্গে জড়িতদের গ্রেপ্তার, বিচার এবং নেপথ্যের হোতাদের খুঁজে বের করার দাবি জানানো হয়। এসব ঘটনায় নিহতদের শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়।

সভা থেকে বলা হয়, ২০১৪ ও ২০১৮ সালের ধারাবাহিকতায় ৭ জানুয়ারি সরকার দেশে এক নতুন ধরনের নির্বাচনী প্রহসন সংঘটিত করতে যাচ্ছে, যা দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটকে আরও তীব্র করবে।

সভায় নেতারা বলেন, সরকারের কর্তৃত্ববাদী, স্বৈরাচারী ও ফ্যাসিবাদী প্রবণতা আরও বাড়বে। বিদেশি সাম্রাজ্যবাদী-আধিপত্যবাদী শক্তির চাপও দেশের ওপর চেপে বসতে চাইবে। ফ্যাসিবাদী কর্তৃত্ববাদী শাসন ও সাম্রাজ্যবাদী আধিপত্যবাদী অপতৎপরতার বিরুদ্ধে জনগণের ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে ৭ জানুয়ারি ‘ঘরে থেকে’ সরকারের নির্বাচনী নাটকের বিরুদ্ধে জনগণের অবস্থান ঘোষণা করুন।

আগামীদিনে নবতর আন্দোলনের প্রস্তুতি ও পথরেখা রচনার জন্য লড়াইয়ের প্রস্তুতি নেওয়ার কথাও বলা হয়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

আহ্বান,সোচ্চার,কণ্ঠ,প্রতিবাদ,অধিকার,হরণ,বাম গণতান্ত্রিক জোট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close