• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সংলাপের জন্য ‘যথেষ্ট সময়’ নেই, ডোনাল্ড লুকে আ. লীগের চিঠি

প্রকাশ:  ১৮ নভেম্বর ২০২৩, ০০:২১
নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে শর্তহীন সংলাপের আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র চিঠির জবাব দিয়েছে আওয়ামী লীগ। তাতে দলটি বলেছে, সংলাপের জন্য ‘যথেষ্ট সময়’ নেই।

শুক্রবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় ডোনাল্ড লুর চিঠির জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত চিঠিটি ঢাকায় মার্কিন দূতাবাসে পৌঁছে দেওয়া হয়েছে।

চিঠিটি দূতাবাসে নিয়ে যান আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ এ আরাফাত।

চিঠিতে বলা হয়, বাংলাদেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু এবং সংঘাতমুক্ত করতে আন্তর্জাতিক বন্ধু এবং অংশীদারদের সাহায্য-সহায়তার প্রস্তাবের প্রশংসা করে আওয়ামী লীগ।

চিঠিতে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমুন্নত রাখতে সর্বক্ষেত্রে অবাধ এবং সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত করতে আওয়ামী লীগের প্রতিশ্রুতির কথা পুর্নব্যক্ত করেন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমাদের দল জনগণের ভোটাধিকারকে একটি পবিত্র অধিকার মনে করে। সেই অধিকারকে সুরক্ষিত রাখতে আমাদের দলের নিরলস সংগ্রাম এবং ত্যাগের দীর্ঘ ও বর্ণাঢ্য ঐতিহ্য রয়েছে।

চিঠিতে ডোনাল্ড লুকে ওবায়দুল কাদের বলেন, আপনি অবগত আছেন বাংলাদেশের নির্বাচন কমিশন ইতোমধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। আগামী ৭ জানুয়ারি নির্বাচনের দিন নির্ধারণ করা হয়েছে, যেখানে ৩০ নভেম্বরের মধ্যে মনোনয়ন দাখিল করার শেষ দিন।

চিঠিতে সংলাপ প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আওয়ামী লীগ অনেক মাস ধরেই অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে শর্তহীন সংলাপের দরজা খোলা রেখেছিলো। যাই হোক, সংলাপের পূর্ব শর্ত হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের পদত্যাগের দাবিতে অনড় থাকায় এ ধরনের সংলাপ বাস্তবায়ন হয়নি।

তিনি বলেন, বর্তমানে বিএনপি-জামায়াত এবং তাদের সমমনা দলগুলো সরকারের পদত্যাগের দাবিতে অবরোধ করছে। এবং অবরোধ কার্যকরের জন্য অগ্নিসংযোগের মতো জোরপূর্বক রাজনৈতিক কর্মসূচি পালন করছে।

ওবায়দুল কাদের বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মতে, ২৮ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত অবরোধ সমর্থকরা মোট ১৫৪টি অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে। এমনকি চলমান অবরোধ ও এসব কর্মসূচির মূল দাবির মধ্যেও আওয়ামী লীগ যদি বিএনপিসহ অন্যদের সঙ্গে বসতে চাইতো তাহলেও আসলে অর্থপূর্ণ সংলাপের পরিস্থিতি নেই।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আগামী সপ্তাহগুলোতে রাজনৈতিক দলগুলোকে ৩০০ আসনে প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করা, ইশতেহার তৈরি করা, প্রচারণার কৌশল চূড়ান্ত করা, ভোটারদের কাছে প্রচার-প্রচারণাসহ তাদের নির্বাচনী কাজে সময় দিতে হবে। এমনকি সব কিছু যদি একটি সংলাপের জন্য অনুকূল হতো, সেখানে বাস্তব ফলাফল আনবে সেরকম একটি অর্থবহ সংলাপ করার জন্য যথেষ্ট সময় নেই।

এর আগে, সোমবার (১৩ নভেম্বর) ডোনাল্ড লু আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বরাবর একটি চিঠি পাঠান। পরে চিঠিটি তার কাছে হস্তান্তর করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।

ওইদিন ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, যথাসময়ে চিঠির উত্তর দেওয়া হবে।

কয়েক দফা বাংলাদেশ সফর করে যাওয়া ডোনাল্ড লু একই চিঠি বিএনপি ও জাতীয় পার্টিকেও পাঠান। চিঠিতে দেশের প্রধান তিনটি দলকে শর্তহীন সংলাপে বসার আহ্বান জানানো হয়। বিএনপি আগেই চিঠির জবাব দিয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

চিঠি,ডোনাল্ড লু,সময়,সংলাপ,আওয়ামী লীগ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close