• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাল্যবিয়ে রোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে : মানবাধিকারের চেয়ারম্যান

প্রকাশ:  ২৫ এপ্রিল ২০২৪, ১৮:৫০
নিজস্ব প্রতিবেদক

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, বাল্যবিয়ের বহুমাত্রিক ক্ষতিকর প্রভাব রয়েছে। শিকার হতে হয় পারিবারিক সহিংসতা ও নির্যাতনের। বাল্যবিয়ে বাড়ছে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু। এটি অমানবিক এবং মানবাধিকার লঙ্ঘন। দেশকে বাল্যবিয়ে মুক্ত করতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁওতে বাংলাদেশ প্ল্যান ইন্টারন্যাশনালের ৩০ বছরপূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি বলেন, নারীর ক্ষমতায়ন এবং জেন্ডার সমতা বিধানের লক্ষ্যে নেতৃত্ব দিচ্ছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। সরকারের বাল্যবিয়ে নিরোধকল্প জাতীয় পরিকল্পনা (২০১৮-২০৩০) এর আওতায় বাল্যবিয়ে রোধ করতে প্রতিষ্ঠানটি সক্রিয় ভূমিকা পালন করে আসছে। এ ছাড়াও গর্ভবতী নারীদের স্বাস্থ্যগত সচেতনতা বৃদ্ধি, কন্যাশিশুদের পুষ্টি নিশ্চিত এবং তাদেরকে যে কোনো ধরনের সহিংসতা থেকে রক্ষা করতে রাষ্ট্র কাজ করছে। একই লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে এই প্রতিষ্ঠানটিও। মাঠপর্যায়ে সরকার, স্থানীয় ও আন্তর্জাতিক উন্নয়নমূলক সংস্থাগুলোর সাথে যৌথভাবে কাজ করছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

এ ছাড়াও উপস্থিত ছিলেন সংসদ সদস্য আরমা দত্ত, গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে. চৌধুরীসহ অন্যান্য আমন্ত্রিত অতিথিরা।

বাল্যবিবাহ,সামাজিক আন্দোলন,মানবাধিকারের চেয়ারম্যান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close