• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আজ থেকে এক ঘণ্টা বেশি চলবে মেট্রোরেল

প্রকাশ:  ২৭ মার্চ ২০২৪, ২১:১৮
পূর্বপশ্চিম ডেস্ক

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে মেট্রোরেল চলাচলের সময় এক ঘণ্টা বাড়ছে আজ বুধবার (২৭ মার্চ) থেকে। ঈদের আগের দিন পর্যন্ত বাড়তি সময়ে মেট্রোরেল সেবা পাবেন যাত্রীরা।

মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বিষয়টি নিশ্চিত করেছেন।

মঙ্গলবার (২৬ মার্চ) ডিএমটিসিএলের এক ফেসবুক পোস্টে বলা হয়, ১৬ রমজান (বুধবার) থেকে উত্তরা উত্তর স্টেশন থেকে সর্বশেষ ট্রেন ছাড়বে রাত ৯টায় এবং মতিঝিল স্টেশন থেকে সর্বশেষ ট্রেন ছাড়বে রাত ৯টা ৪০ মিনিটে।

সাপ্তাহিক ছুটি শুক্রবার বন্ধ রেখে মেট্রোরেল দৈনিক সকাল ৭টা থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত চলাচল করে। পিক আওয়ারে (সকাল ৭টা থেকে বেলা সাড়ে ১১টা এবং দুপুর ২টা থেকে রাত ৮টা) প্রতি ৮ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করে। আর বেলা ১১টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ারে ১২ মিনিট পরপর ট্রেন চলাচল করে।

এর আগে ডিএমটিসিএল প্রজেক্ট-৬ এর উপপ্রকল্প পরিচালক (গণসংযোগ) উপসচিব তরফদার মাহমুদুর রহমান স্বাক্ষরিত ‘বিশেষ নোটে’ বলা হয়, ২৭ মার্চ থেকে মেট্রো ট্রেন চলাচলের সময়সীমা এক ঘণ্টা বাড়ানো হচ্ছে। মতিঝিল থেকে সর্বশেষ ট্রেন এখন রাত ৮টা ৪০ মিনিটের পরিবর্তে রাত ৯টা ৪০ মিনিটে ছাড়বে এবং ট্রেনটি প্রত্যেকটি স্টেশনে থেমে উত্তরা উত্তর স্টেশনে পৌঁছাবে রাত ১০টা ১৪ মিনিটে। এই বর্ধিত সময়ে ১২ মিনিট অফ পিক হেডওয়েতে আরও ১০ বার মেট্রো ট্রেন চলাচল করবে। এতে দৈনিক মেট্রো ট্রেন ১৯৪ বার চলাচল করবে এবং চার লাখ ৪৭ হাজার ৭৫২ জন যাত্রী যাতায়াত করতে পারবেন।

সকাল ৭টা ১০ মিনিটে এবং সকাল ৭টা ২০ মিনিটে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন থেকে ছেড়ে যাওয়া মেট্রো ট্রেন দুটিতে শুধু এমআরটি বা র‌্যাপিড পাস ব্যবহার করে ভ্রমণ করা যায়। রাত ৯ টার পর মতিঝিল মেট্রোরেল স্টেশন থেকে ছেড়ে যাওয়া মেট্রো ট্রেনগুলো শুধু এমআরটি বা র‌্যাপিড পাস ব্যবহার করে ভ্রমণ করা যাবে।

রাত ৮টা ৫০ মিনিটের পর মেট্রোরেল স্টেশনগুলোর সব টিকিট বিক্রয় অফিস এবং টিকিট বিক্রয় মেশিন বন্ধ হয়ে যাবে। এছাড়া সব মেট্রোরেল স্টেশন থেকে সকাল ৭টা ১৫ মিনিট থেকে রাত ৮টা ৫০ মিনিট পর্যন্ত সিঙ্গেল জার্নি টিকিট কেনা যাবে। একইসঙ্গে এমআরটি পাস কেনা এবং এমআরটি বা র‌্যাপিড পাস টপ আপ করা যাবে।

www.dmtcl.gov.bd অথবা মেট্রোরেল স্টেশন হতে আমআরটি পাসের নিবন্ধন ফরম সংগ্রহপূর্বক যথাযথভাবে পূরণ করে এ সময়ে যেকোনো মেট্রোরেল স্টেশন থেকে এমআরটি পাস কেনা যাবে।

এমআরটি পাস অথবা সিঙ্গেল জার্নি টিকিট সম্পর্কিত তথ্যাদি, সিঙ্গেল জার্নি টিকিট বা এমআরটি পাস বা র‌্যাপিড পাস প্রবেশ গেটে স্পর্শ করার পর বহির্গমন এলাকায় (পেইড এরিয়া) অবস্থানের সর্বোচ্চ সময়সীমা শুধু পবিত্র রমজান মাসের জন্য ৭৫ (পঁচাত্তর) মিনিট। নির্ধারিত সময়সীমা অতিক্রম করলে অতিরিক্ত ভাড়া আদায় অফিসে ১০০ টাকা জরিমানা পরিশোধ করতে হবে।

পূর্বের ন্যায় পবিত্র রমজানের ইফতারে পানি পান করার জন্য প্রত্যেক যাত্রী মেট্রো ট্রেন ও স্টেশনের পেইড এরিয়োতে শুধু ২৫০ মিলিলিটার পানির বোতল বহন করতে পারবেন। তবে, পানি যেন পড়ে না যায় সেই বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। ব্যবহৃত পানির বোতল অবশ্যই প্ল্যাটফর্ম বা কনকোর্স বা প্রবেশ ও বাহির্গমন গেটে রক্ষিত ডাস্টবিনে ফেলতে হবে অথবা সঙ্গে নিয়ে যেতে হবে।

ইফতারের সময়সূচি প্রতিটি মেট্রো ট্রেনের কোচের ভেতরের গ্যাংওয়ে ডোরের পাশে লাগানো আছে। মেট্রো ট্রেনের কোচের অভ্যন্তরে এলসিডি স্যালুন ডিসপ্লে এবং মেট্রোরেল স্টেশনগুলোর কনকোর্স লেভেলের লিকুয়েড ক্রিস্টাল ডিসপ্লে (এলএসডি) স্ক্রিনগুলোতেও ইফতারের সময়সূচি প্রদর্শন করা হচ্ছে। এছাড়া প্রতিটি মেট্রো ট্রেনে ইফতারের সময় ঘোষণা করা হচ্ছে।

বিশেষ নোটে আরও বলা হয়েছে, কোনো অবস্থাতেই প্ল্যাটফর্ম, কনকোর্স ও মেট্রো ট্রেনের অভ্যন্তরে কোনো খাবার গ্রহণ করা যাবে না। মেট্রোরেলের সাপ্তাহিক বন্ধ শুক্রবার। এ ছাড়া ঈদুল ফিতরের দিন মেট্রো ট্রেন চলাচল বন্ধ থাকবে।

মেট্রোরেল,ডিএমটিসিএল,ঈদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close