• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শহর ছেড়ে গ্রামে, দেশ ছেড়ে বিদেশে যাচ্ছে মানুষ : বিবিএস

প্রকাশ:  ২৭ মার্চ ২০২৪, ১৯:৪৮
পূর্বপশ্চিম ডেস্ক

দেশের মানুষের মধ্যে শহর ছেড়ে গ্রামে যাওয়ার প্রবণতা বেড়েছে; দুই বছরের ব্যবধানে এই সংখ্যা বেড়েছে দ্বিগুণেরও বেশি। ২০২১ সালে প্রতি ১,০০০ মানুষের মধ্যে প্রায় ৬ জন শহর থেকে গ্রামে ফিরে গিয়েছিলেন। ২০২৩ সালে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রতি হাজারে প্রায় ১৪।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) পক্ষ থেকে সম্প্রতি প্রকাশিত “বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস-২০২৩” শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

বিবিএস জানিয়েছে, প্রতিবেদনটি তৈরির জন্য ৩ লাখ ৮ হাজার ৩২টি পরিবারের ওপরে সমীক্ষা চালানো হয়েছে।

বিবিএসের তথ্য অনুযায়ী, শহর থেকে গ্রামে ফিরে যাওয়া মানুষের সংখ্যা বাড়লেও গ্রাম থেকে শহরে আসা মানুষের সংখ্যা কমে গেছে। ২০২২ সালে গ্রাম থেকে শহরে স্থানান্তর হওয়া মানুষের সংখ্যা ছিল প্রতি হাজারে ২৬ দশমিক ৪। ২০২৩ সালে তা কমে নেমে এসেছে প্রতি হাজারে ২০ জনে।

২০১৮ ও ২০১৯ সালে শহর থেকে গ্রামে ফিরে যাওয়া মানুষের সংখ্যা ছিল প্রতি হাজারে যথাক্রমে ৩.৯ ও ০.৭। এরপর করোনাভাইরাসের বিস্তার শুরু হলে ২০২০ সালে তা বেড়ে হাজারে ৮.৪ জনে দাঁড়ায়। ২০২১ সালে এই প্রবণতা কিছুটা কমে। তবে ২০২২ সালে শহর থেকে গ্রামে স্থানান্তর বেড়ে যায়। গত বছরও সেই ধারা অব্যাহত ছিল।

অভ্যন্তরীণ অভিবাসনের ক্ষেত্রে দেখা যায়, গ্রাম থেকে গ্রামে, শহর থেকে গ্রামে আবার শহর থেকে শহরে ও গ্রাম থেকে শহরে মধ্যে নিয়মিত মানুষের অভিবাসন বা স্থান বদলের ঘটনা ঘটে। বিবিএসের জরিপে যে তথ্য উঠে এসেছে তাতে দেখা যাচ্ছে, অভ্যন্তরীণ অভিবাসনের ক্ষেত্রে শহর থেকে গ্রামে ফিরে যাওয়া মানুষের সংখ্যায় কেবল বেড়েছে। অন্যান্য অভিবাসন সেভাবে বাড়েনি; বরং কোনো কোনো ক্ষেত্রে তা কমেছে।

যেমন ২০২২ সালে গ্রাম থেকে গ্রামে স্থানান্তর হওয়া মানুষের সংখ্যা ছিল হাজারে ৯.৩। ২০২৩ সালে তা কমে দাঁড়িয়েছে ৬.৬ জনে। একইভাবে ২০২২ সালে শহর থেকে শহরে স্থানান্তর হওয়া মানুষের সংখ্যা ছিল হাজারে ৩৮.৪। গত বছর তা কমে দাঁড়িয়েছে ২৩.৮ জনে।

বেড়েছে বিদেশ গমন

শুধু যে দেশের মধ্যে শহর ছেড়ে গ্রামে ফিরে যাওয়া মানুষের সংখ্যা বেড়েছে তা নয়, দেশ ছেড়ে বিদেশে যাওয়া মানুষের সংখ্যাও বেড়েছে।

২০২২ সালে প্রতি হাজারে ৬.৬১ জন মানুষ আন্তর্জাতিক অভিবাসী হয়ে দেশ ছেড়ে গিয়েছিলেন। গত বছর এ সংখ্যা বেড়ে হাজার ৮.৭৮-এ উন্নীত হয়েছে।

রাজধানী,অভিবাসী,অর্থনীতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close