• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

বুধবার থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

প্রকাশ:  ২৫ মার্চ ২০২৪, ১৭:৩৫
পূর্বপশ্চিম ডেস্ক

মেট্রোরেল রাত ৯টার পরও চালু রাখার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। আগামী ২৭ মার্চ (বুধবার) থেকে রাত ৯টার পরও মেট্রোরেল চালু থাকবে। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) জানিয়েছে, ১৬ রোজার দিন মতিঝিল থেকে সর্বশেষ ট্রেন ৯টা ৪০ মিনিটে এবং উত্তরা থেকে সর্বশেষ ট্রেন ৯টা ২০ মিনিটে ছাড়বে।

ডিএমটিসিএল জানিয়েছে, বাড়তি সময়ে ১২ মিনিট পরপর ট্রেন চলাচল করবে। এতে চলাচলরত ট্রেনের সংখ্যা বাড়বে ১০টি। পবিত্র ঈদ-উল-ফিতরের দিন মেট্রোরেল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডিএমটিসিএল সূত্র জানিয়েছে, দিনে পাঁচ লাখ যাত্রী পরিবহণের সক্ষমতা রয়েছে মেট্রোরেলের। এক্ষেত্রে প্রতি চার মিনিট পরপর ট্রেন চালাতে হবে। এজন্য প্রয়োজনীয় ২৪ সেট মেট্রোরেলও আছে। আগামী জুনের মধ্যে সর্বোচ্চ সক্ষমতায় মেট্রোরেল চালানোর পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের।

বর্তমানে মেট্রোরেল চলে সকাল ৭টা থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত। পিক আওয়ারে (৭টা থেকে সাড়ে বেলা ১১টা এবং বেলা ২টা থেকে রাত ৮টা) প্রতি ৮ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করে। আর বেলা ১১টা থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ারে ১২ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করে।

রাত ৯টার পরও মেট্রোরেল চালানোর বিষয়ে জানতে চাইলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জনসংযোগ কর্মকর্তা আফতাব মাহমুদ গালিব বলেন, “আসন্ন ঈদে দোকানপাট বেশি সময় খোলা রাখে। এসব যাত্রীদের সুবিধার্থে মেট্রোরেল চলাচলের সময়সূচি বাড়বে।”

রমজান মাসে ম্যাস র‍্যাপিড ট্রানজিট (এমআরটি) পাসে ৭৫ মিনিট পর্যন্ত “পেইড জোনে” অবস্থানের সুযোগ দেওয়া হয়েছে। যাত্রীদের কথা বিবেচনা করে “পেইড জোনে” কার্ড পাঞ্চ করে প্রবেশ করার পর থেকে “৭৫ মিনিট” থাকার সুযোগ রাখা হয়েছে। রোজার আগে তা ছিল ৬০ মিনিট।

মেট্রোরেল,রমজান,ঈদ-উল-ফিতর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close