• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় চুন্নু: সরকারের দায়িত্ব নাগরিকদের নিরাপত্তা দেওয়া

প্রকাশ:  ০২ মার্চ ২০২৪, ২২:২৯
পূর্বপশ্চিম ডেস্ক

রাজধানী ঢাকার বেইলি রোডে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় জাতীয় সংসদে ক্ষোভ প্রকাশ করেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু। এ ঘটনার জন্য তিনি সরকারকে দায়ী করে বলেন, “সরকারের জবাবদিহি করা দরকার। দায়-দায়িত্ব নিয়ে সরকারকে ব্যবস্থা নেওয়া দরকার।”

শনিবার (২ মার্চ) জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে মুজিবুল হক এ কথা বলেন।

বিরোধী দলীয় চিফ হুইপ মুজিবুল হক বলেন, “দেশের জনগণ কর দেয় সরকার পরিচালনার জন্য। সরকারের দায়িত্ব নাগরিকদের নিরাপত্তা দেওয়া। ভবন নির্মাণের জন্য সরকারের ছয়টি সংস্থার ছাড়পত্র লাগে, ছাড়পত্র দেওয়ার পরে ভবনগুলোর নজরদারি নেই।”

তিনি বলেন, “প্রত্যেকটা এলাকায় রাজউকের কর্মকর্তারা থাকেন। সেই কর্মকর্তারা কোথায়? এক-একটা ভবন তৈরি করা হয় একটা উদ্দেশ্যে, কিন্তু যায় আরেকটা উদ্দেশ্যে। এই যে মানুষগুলো মারা গেলে জবাব দেবে কে? এর দায়-দায়িত্ব সরকারের, সরকারের সংস্থা, সরকারি অফিসের।’

জাতীয় পার্টির মহাসচিব আরও বলেন, “এক-এক সময় এক- একটা ঘটনা ঘটে। সরকারের পক্ষ থেকে বলা হয় তদন্ত করা হবে, তদন্ত টিম করা হয়। কিন্তু এরপর কোনো ফলোআপ নেই। এভাবে দেশ চলতে পারে না। সরকারের জবাবদিহি করার দরকার। দায়-দায়িত্ব নিয়ে সরকারকে ব্যবস্থা নেওয়া দরকার।”

রাজধানীর বিভিন্ন এলাকার রেস্টুরেন্টের কথা তুলে ধরে তিনি বলেন, “ধানমন্ডির সাতমসজিদ রোড এলাকায় একটা ভবনে ১৫টি রেস্টুরেন্ট। সেগুলোর কোনো অনুমতি নেই। ধানমন্ডির ২৭ নম্বর রোডের রাস্তার পাশে ভবনে কয়েকশ রেস্টুরেন্ট, কিন্তু সেগুলোর অনুমতি নেই। খিলগাঁওয়ের তালতলায় বহুতল ভবনে একই অবস্থা। আরও এরকম ঘটনা ঘটবে। যদি সরকার এ বিষয়ে সচেতন না হয়। সরকারকে বলব— দায়দায়িত্ব নিয়ে এগুলোর জন্য কারা কারা দায়ী, সেটা রাজউক হোক, ফায়ার ব্রিগেড হোক, পরিবেশ হোক, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়ে— ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে, তার ব্যবস্থা করেন।”

এর আগে সংসদের বৈঠকের শুরুতে বেইলি রোডে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় শোক প্রকাশ করা হয়। বৈঠকের শুরুতে স্পিকার শিরিন শারমিন চৌধুর ওই ঘটনায় গভীর শোক এবং নিহতের আত্মার মাগফিরাত কামনা করেন।

জাতীয় পার্টি,অগ্নিকাণ্ড,রাজনীতি,সংসদ সদস্য,জাতীয় সংসদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close