• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ঢাকায় যে কারণে দুপুরের পর থেকে বাড়ছে যানজট

প্রকাশ:  ১৮ জানুয়ারি ২০২৪, ১৮:৪৩
পূর্বপশ্চিম ডেস্ক

সম্প্রতি রাজধানীর বিভিন্ন সড়কে তেমন যানজট দেখা না গেলেও, এ সপ্তাহে টানা কয়েক দিন দুপুরের পর থেকে সড়কে যানজট দেখা যাচ্ছে। আর দুপুরে সৃষ্টি হওয়া এ যানজট থাকছে রাত অবধি।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সপ্তাহের শেষ কর্মদিবসে বিকেলে বাড়ি ফেরার পথে তীব্র যানজটের মুখোমুখি হতে হয়েছে নগরবাসীকে। সন্ধ্যার পর যানজট আরও বাড়তে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

গতকাল বুধবার বিকেল গড়িয়ে সন্ধ্যা নামলে রাজধানীর বিভিন্ন পয়েন্টে যানজটে ঘণ্টার পর ঘণ্টা যানবাহন সড়কে আটকে থাকতে দেখা গেছে। বিশেষ করে আসাদগেট থেকে নিউমার্কেট, আজিমপুর ও শাহবাগের দিকে দীর্ঘক্ষণ যানজটের কারণে যানচলাচল বন্ধ ছিল।

তবে দুপুরের পর সড়কে তীব্র যানজট তৈরি হওয়ার কয়েকটি কারণ জানিয়েছে পুলিশের ট্রাফিক বিভাগ।

ট্রাফিক কর্মকর্তারা বলছেন, তীব্র শীতে সকালে লোকজন ঘর থেকে বের না হয়ে বিকালে বের হওয়া, আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত একমুখী মেট্রোরেল চলাচল এবং নির্বাচনের পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া। এসব কারণেই দুপুরের পর রাত পর্যন্ত সড়কে যানজট সৃষ্টি হচ্ছে।

বৃহস্পতিবার সরেজমিনে রাজধানীর কাওরানবাজার, বিজয় সরণি ও বাংলামোটর সিগন্যালে গাড়ি আটকে থাকতে দেখা গেছে। তীব্র যানজট দেখা গেছে মিরপুর রোডে। ধানমন্ডি ২৭ নম্বর, সায়েন্সল্যাব থেকে নিউ মার্কেট এবং আজিপুরে যানজট ডিঙিয়ে চলতে হচ্ছে যানবাহনকে। যানজট রয়েছে পল্টন, মগবাজারসহ আরও কিছু পয়েন্টে।

বিকেল ৩টার দিকে কাওরানবাজার মোড়ে সিগন্যালে আটকে থাকা এক রাইড শেয়ারিং মোটরচাইকেল চালক তৌহিদুর রহমানের সঙ্গে কথা হয়। তার মতে, নির্বাচনের আগে সড়কে যানজট কম থাকলেও এখন বেড়ে দ্বিগুণ হয়েছে।

তৌহিদুর বলেন, মনে হচ্ছে নিয়ম করে এখন যানজট হচ্ছে। বিকেলে যানজট শুরু হলে সেটা রাত ৯টার পরও দেখা যাচ্ছে। যদি জ্যাম না থাকে, কাওরানবাজার থেকে গুলশানে বাইক নিয়ে ১০ মিনিটের মধ্যে ঢুকছি। এখন ঘণ্টার বেশি সময় লাগছে। এতে আমাদের ইনকাম কমে যাচ্ছে।

আরেক যাত্রী ব্যাংক কর্মকর্তা আশিক রহমান বলেন, একটি কর্মশালায় অংশ নেওয়ার জন্য টানা কয়েক দিন আজিমপুর থেকে মতিঝিলে যাচ্ছি। যাওয়ার পথে রাস্তায় তেমন কোনো সমস্যা না থাকলেও, বিকালে বাসায় ফেরার পথে পড়তে হচ্ছে তীব্র যানজটে। ফলে বাধ্য হয়ে অর্ধেক পথ হেঁটে ও বাকি পথ রিকশায় চড়ে বাসায় ফিরছি। গতকালও উপায় না পেয়ে শাহবাগ পর্যন্ত হেঁটেই এলাম।

রাজধানীর কাওরানবাজার মোড়ে সিগন্যালে দায়িত্বে থাকা ট্রাফিক সদস্য সোহেল মিয়া বলেন, কয়েক দিন ধরে বিকেলে যানজটও বেশি হচ্ছে। শীতের কারণে সকালে লোকজন বের হচ্ছে কম। এ কারণে সন্ধ্যার দিকেও যানজট বেশি হচ্ছে। বুধবার বিকেলে যানজট শুরু হয়ে রাত ১০টা পর্যন্ত ছিল। আজও ধারণা করছি সন্ধ্যার পর যানজট থাকবে।

এ প্রসঙ্গে ডিএমপির তেজগাঁও জোনের ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মমতাজুল ইসলাম এই প্রতিবেদককে বলেন, “বিভিন্ন কারণে বিকালে যানজট সৃষ্টি হচ্ছে। সকালে মেট্রোরেলে চড়ে যারা মতিঝিলের দিকে অফিসে যান, তারা অফিস শেষে বাসায় ফেরার পথে মেট্রোরেলে আর আসতে পারেন না। কারণ রাতে আগারগাঁও পর্যন্ত চলে। ফলে দক্ষিণ অংশে বাস ও ব্যক্তিগত গাড়ি সড়কে বেড়ে যায়।”

তিনি আরও বলেন, “তীব্র শীতের কারণে সকালে একান্ত প্রয়োজন ছাড়া মানুষ ঘর থেকে বের হচ্ছে না। যারা সকাল বের হচ্ছে, তারা বিকেলেও বের হচ্ছে। এটিও সড়কে প্রভাব পড়ছে। এছাড়া এখন শিক্ষাপ্রতিষ্ঠান পুরোপুরি খোলা রয়েছে। এসব কারণেই বিকেল ও সন্ধ্যায় গাড়ির চাপ বেশি দেখা যাচ্ছে।”

বাংলাদেশ পুলিশ,যানজট,মহাসড়ক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close