• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||

ঝুঁকিতে নিম্নাঞ্চলের মানুষ

ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাবে সারা দেশে বৃষ্টি

প্রকাশ:  ১৭ নভেম্বর ২০২৩, ১৩:০৫
নিজস্ব প্রতিবদক

ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাবে সারা দেশে বৃষ্টি হচ্ছে। শুক্রবার (১৭ নভেম্বর) ভোর থেকে ঢাকা ও এর আশপাশের এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিসহ থমথমে আবহাওয়া বিরাজ করছে। এদিকে উপকূলীয় জেলার নদ-নদীতে জোয়ারের পানি স্বাভাবিকের তুলনায় কিছুটা বৃদ্ধি পেয়েছে। ঝুঁকিতে রয়েছে নিম্নাঞ্চলের কয়েক হাজার মানুষ।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে শুক্রবার সকাল ৯টায় ঘূর্ণিঝড় ‘মিধিলি’তে পরিণত হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরো উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে শুক্রবার সন্ধ্যা নাগাদ খেপুপাড়ার কাছ দিয়ে মোংলা-পায়রা উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়টির অগ্রপ্রান্ত দুপুর নাগাদ উপকূল অতিক্রম শুরু করতে পারে।

শুক্রবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলেও জানান মো. মনোয়ার হোসেন।

শনিবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

এদিকে নিম্নাঞ্চল জেলার আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখার পাশাপাশি উপজেলাগুলোতে খোলা হয়েছে কন্ট্রোল রুম। প্রস্তুত রাখা হয়েছে মেডিকেল টিম। দুর্যোগ মোকাবিলায় জেলা প্রশাসনের কাছে পর্যাপ্ত পরিমাণ অর্থ, টিন, চাল এবং কম্বল রয়েছে।

অন্যদিকে দুর্যোগপূর্ব ও পরবর্তী মানুষের সেবা দিতে সিপিপি সদস্য ও স্কাউট সদস্য কাজ করবেন। উপকূল এলাকার মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার চেষ্টা চলছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ঝুঁকি,মানুষ,নিম্নাঞ্চল,বৃষ্টি,মিধিলি,ঘূর্ণিঝড়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close