• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অবরোধ শুরু

দূরপাল্লার বাস চলাচল বন্ধ, ঢাকায় সীমিত যান

প্রকাশ:  ০৮ নভেম্বর ২০২৩, ১০:১২
পূর্বপশ্চিম ডেস্ক

সরকার পতনের একদফা দাবিতে বিএনপি-জামায়াতসহ কয়েকটি দলের ডাকা তৃতীয় দফার টানা ৪৮ ঘণ্টার অবরোধ বুধবার (৮ নভেম্বর) সকালে শুরু হয়েছে। দিনের শুরুতে নগরীর বাস টার্মিনালগুলো থেকে দূরপাল্লার বাস চলাচল প্রায় বন্ধ থাকলেও ঢাকার রাস্তায় কিছু যানবাহন চলাচল দেখা গেছে।

অবরোধের সমর্থনে রাতে চট্টগ্রাম, সিলেট, ফেনী, সিরাজগঞ্জ, নরসিংদী, ভোলাসহ দেশের বিভিন্ন জায়গায় মশাল মিছিল বের করেছে বিএনপি এবং এর সহযোগী সংগঠনগুলো।

নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে দলটি ঢাকায় ২৮শে অক্টোবরের মহাসমাবেশ পণ্ড হওয়ার পর থেকে ধারাবাহিক কর্মসূচি পালন করে আসছে।

উনত্রিশে অক্টোবর হরতালের পর ৩১শে অক্টোবর থেকে দোসরা নভেম্বর পর্যন্ত প্রথম দফায় তিনদিনের সর্বাত্মক অবরোধ পালন করেছিলো বিএনপি। এরপর দু’দিন সাপ্তাহিক ছুটির দিনের পর ৫ই ও ৬ই নভেম্বর আবারো অবরোধ পালন করে দলটি। সাতই নভেম্বর বিরতি দিয়ে আজ বুধবার থেকে আবার দু’দিনের অবরোধ কর্মসূচি পালন করছে দলটি।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী দেশজুড়ে নেতাকর্মীর এই সর্বাত্মক অবরোধ সফল করার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তিনি সারা দেশে তার দলের নেতাকর্মীদের বাড়ি বাড়িতে পুলিশের তল্লাশির দাবি করে এর তীব্র সমালোচনা করেছেন।

বিএনপি ছাড়াও তাদের যুগপৎ আন্দোলনে থাকা কিছু সমমনা দল ছাড়াও জামায়াতে ইসলামিও আজ ও কাল সর্বাত্মক অবরোধ পালনের ঘোষণা দিয়েছে।

এর আগে হরতাল-অবরোধ চলার সময় সারাদেশে যাত্রীবাহী বাসসহ বেশ কিছু যানবাহনে আগুন ও ভাঙচুরের ঘটনা ঘটেছে।

সকালে ঢাকার চিত্র

তৃতীয় দফার অবরোধের শুরুতে রাজধানী ঢাকায় যানবাহন চলাচল স্বাভাবিক দিনের তুলনায় অনেক কম দেখা গেছে। মহাখালী বাস টার্মিনাল এলাকায় দূরপাল্লার বাসের জন্য ভোরে সাধারণত যাত্রীদের ভিড় থাকলেও আজ তেমনটা দেখা যায়নি। তবে কিছু কিছু এলাকায় যাত্রীবাহী বাস, সিএনজি অটোরিকশা চোখে পড়লেও সড়কগুলোকে ব্যক্তিগত যানবাহন খুবই কম দেখা যাচ্ছে।

ঢাকার অন্যতম ব্যস্ততম বিজয় সরণীতে অল্প কিছু যানবাহন চলাচল করতে দেখা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অফিসগামী ও শ্রমজীবী মানুষে চলাচল বাড়ছে এবং বাস স্টপেজগুলোতে লোকজনের ভিড় বাড়ছে।

বাস টার্মিনালে দূরপাল্লার বাস চলাচল বন্ধ আছে। তবে সিটি সার্ভিসের কিছু বাস ওই এলাকায় চলাচল করছে এবং আগের অবরোধগুলোর তুলনায় আজ ব্যক্তিগত গাড়ীও কিছুটা বেশি দেখা যাচ্ছে।

এদিকে নগরীর মোড়ে মোড়ে এবং গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে পুলিশসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া অবস্থান দেখা গেছে।

গত কয়েকদিন ধরে বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা অবরোধে সারা দেশে পুলিশের পাশাপাশি বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। সূত্র: বিবিসি বাাংলা।

পূর্বপশ্চিমবিডি/এসএম

অবরোধ,ঢাকা,দূরপাল্লা,বন্ধ,বাস,চলাচল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close