• মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

বঙ্গবাজারে আগুনে ক্ষতিগ্রস্ত ৫০ হাজার মানুষ: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ:  ০৪ এপ্রিল ২০২৩, ২২:০৯
নিজস্ব প্রতিবেদক

বঙ্গবাজারে আগুনের ঘটনায় প্রায় ৫০ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মঙ্গলবার (৪ এপ্রিল) বিকেলে আগুনের ঘটনাস্থল পরিদর্শন করেন তিনি।

ওই সময় পররাষ্ট্রমন্ত্রী ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী এবং ফায়ার সার্ভিসের কর্মীদের সঙ্গে কথা বলেন। এ ছাড়া ক্ষতিগ্রস্তদের সান্ত্বনা দেন।

পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘বঙ্গবাজারের আগুনে যে ৫-৬ হাজার লোকের দোকান গেছে, তাদের প্রত্যেকটা দোকানে ৬ জন করে হলেও মোট ৩৬ হাজার লোক চাকরি হারাল। এর সঙ্গে প্রত্যেকের পরিবার আছে। সবমিলিয়ে নির্ঘাত ৫০ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।’

এর আগে, মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটে বঙ্গবাজার মার্কেটে আগুন লাগে। ফায়ার সার্ভিসের প্রায় ৫০ ইউনিটের চেষ্টায় বেলা ১২টা ২৬ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে হাজার কোটি টাকার ক্ষতির শঙ্কা ব্যবসায়ীদের।

বঙ্গবাজারে আগুনের ঘটনা ‘খুবই দুঃখজনক’ মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঈদের কেনাবেচার সময়ে এই আগুনের ঘটনায় অনেকে ক্ষতিগ্রস্ত হলেন।

আগুন লাগলে সহজে নেভাতে পানির ব্যবস্থা করার ওপর গুরুত্ব দেন মন্ত্রী। তিনি বলেন, ‘আগে আমাদের শহরগুলোতে পুকুর ছিল, সহজে পানি পাওয়া যেত। রাস্তাগুলোতে অত লোক ছিল না, সহজে যাওয়া যেত। এখন তো রাস্তায় ভিড় থাকে। আর পুকুর-টুকুর তো আমরা খেয়ে ফেলেছি। সেজন্য আগামীতে বিদেশের মতো হাইড্রান্ট পদ্ধতিতে সব জায়গায় পানির ব্যবস্থা করার পরিকল্পনা নিতে হবে। যাতে দুর্ঘটনা হলে ফায়ার সার্ভিস সঙ্গে সঙ্গেই পানি পায়। তাতে হয়তো ক্ষয়ক্ষতি কমে আসবে।’

মোমেন আরও বলেন, ‘সবচেয়ে জরুরি হলো, দেশের সব জনগণকে সচেতন করা, যেন আগুন না লাগে।’

পররাষ্ট্রমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close