• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ডেঙ্গুতে একদিনে রেকর্ড মৃত্যু

প্রকাশ:  ১৭ জুলাই ২০২৩, ২১:২৩
নিজস্ব প্রতিবেদক

গত ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গু আক্রান্ত আটজনের মৃত্যু হয়েছে, যা চলতি বছরে এখন পর্যন্ত সর্বাধিক। এ সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন দেড় হাজারের বেশি ডেঙ্গু রোগী। সোমবার স্বাস্থ্য অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

অধিদপ্তর বলেছে, গত ২৪ ঘণ্টায় (১৬ জুলাই সকাল ৮টা থেকে ১৭ জুলাই সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গুতে মারা যাওয়া আটজনের মধ্যে ঢাকার পাঁচজন এবং ঢাকার বাইরের তিনজন রয়েছেন। এই আটজনকে নিয়ে চলতি বছরে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ১১৪ জনের মৃত্যু হলো।

অধিদপ্তরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন এক হাজার ৫৮৯ জন। তাদের মধ্যে ঢাকার হাসপাতালগুলোতে ৮৪৭ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৪২ জন।

ডেঙ্গু আক্রান্ত হয়ে বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন মোট পাঁচ হাজার ৪৪১ জন রোগী। এদের মধ্যে ঢাকায় তিন হাজার ৩৪৭ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি দুই হাজার ৯৪ জন।

অধিদপ্তর আরও জানায়, চলতি বছরে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা ২২ হাজার ৪৬৭ জন। চলতি মাসে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ১৪ হাজার ৪৮৯ জন আর মৃত্যু হয়েছে ৬৭ জনের।

অধিদপ্তরের হিসাবে, জুন মাসে হাসপাতালে ভর্তি হয়েছিলেন পাঁচ হাজার ৯৫৬ জন। সে সময় মারা যান ৩৪ জন। এছাড়া চলতি বছরের জানুয়ারি মাসে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন এবং মে মাসে এক হাজার ৩৬ জন হাসপাতালে ভর্তি হন। মারা যান জানুয়ারিতে ছয়জন, ফেব্রুয়ারিতে তিনজন এবং এপ্রিল ও মে মাসে দুজন করে।

দেশে ডেঙ্গুর প্রকোপ নজরে আসে ২০০০ সালে। এরপর সবচেয়ে ডেঙ্গু বেশি রোগী শনাক্ত হয় ২০১৯ সালে। সে বছর হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ছিল ১ লাখ ১ হাজার ৩৫৪ জন এবং মৃত্যু হয় ১৭৯ জনের। ডেঙ্গু আক্রান্ত হয়ে এখন পর্যন্ত সর্বোচ্চ মৃত্যু হয় ২০২২ সালে ২৮১ জন।

ডেঙ্গু
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close