• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

মাথাপিছু মাসিক আয় বেড়ে ৭,৬১৪ টাকা

প্রকাশ:  ১৭ ডিসেম্বর ২০২৩, ১৯:৩৯
পূর্বপশ্চিম ডেস্ক

দেশের মানুষের মাথাপিছু মাসিক আয় বেড়ে দাঁড়িয়েছে ৭,৬১৪ টাকায়। ২০১৬ সালে দেশের মানুষ মাসে গড়ে ৩,৯৪০ টাকা আয় করতেন। এ হিসাবে সাত বছরে মাথাপিছু আয় বেড়েছে প্রায় দ্বিগুণ।

রবিবার (১৭ ডিসেম্বর) খানা আয় ও ব্যয় জরিপ ২০২২ সালের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, গ্রামের মানুষের চেয়ে শহরের মানুষের আয় অনেক বেশি। গ্রামের মানুষের আয় ৬,০৯১ টাকা। আর শহরের একজন মানুষের মাসিক গড় আয় ১০,৯৫১ টাকা।

বিবিএস বলছে, বাংলাদেশে একটি খানা বা পরিবারের গড় সদস্য ৪.২৬। ওই পরিবারের মাসিক আয় ৩২,৪২২ টাকা। মাসে খরচ হয় গড়ে ৩১,৫০০ টাকা। খাবারের পেছনে প্রতি মাসে গড়ে ১৪,০০৩ টাকা খরচ করে একটি পরিবার।

প্রতিবেদনে বলা হয়েছে, পরিবারগুলোর উপার্জনকারীর গড় আয় ২৫,৭০৭ টাকা। ২০১৬ সালে এর পরিমাণ ছিল ১৩,৬৪৬ টাকা।

বিবিএসের তথ্যমতে, সবচেয়ে বেশি দারিদ্র্য বরিশাল বিভাগে। এই বিভাগে দারিদ্র্যের হার ২৬.৯। আর সবচেয়ে কম দারিদ্র্য খুলনা বিভাগে। এই বিভাগে দারিদ্র্য ১৪.৮%। এছাড়া ঢাকায় দারিদ্র্য ১৭.৯%, চট্টগ্রামে ১৫.৮%, রাজশাহীতে ১৬.৭%, সিলেটে ১৭.৪%, রংপুরে ২৪.৮% এবং ময়মনসিংহে দারিদ্র্যের হার ২৪.২।

বিবিএসের প্রতিবেদনে আরও বলা হয়েছে, দেশের মোট আয়ের প্রায় ৪১% করেন দেশের সবচেয়ে ধনী ১০% মানুষ। ২০১৬ সালে আয়ের এই হার ছিল ৩৯। এখন সার্বিক দারিদ্র্যের হার ১৮.৭। ২০১৬ সালে দারিদ্র্যের হার ছিল ২৪.৩। দেশে অতি দারিদ্র্যের হার ৫.৬। আগে এই হার ছিল ১২.৯।

খুলনা,বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস),বরিশাল,দারিদ্র্যের হার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close