• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ঢাকায় হৃদরোগ চিকিৎসার অগ্রগতি তুলে ধরল অ্যাপোলো হাসপাতাল চেন্নাই

প্রকাশ:  ১৩ মার্চ ২০২৩, ২১:০১ | আপডেট : ১৩ মার্চ ২০২৩, ২১:০২
নিজস্ব প্রতিবেদক

ঢাকায় অ্যাডভান্সমেন্ট ইন কার্ডিয়াক সায়েন্স বা হৃদরোগের চিকিৎসাবিজ্ঞানের অগ্রগতির কাজ উপস্থাপন করেছে ভারতের প্রসিদ্ধ হৃদরোগ চিকিৎসার হাসপাতাল অ্যাপোলো চেন্নাই। রোববার রাজধানীর একটি হোটেলে বাংলা হেলথ কানেক্ট আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে বিষয়গুলো উপস্থাপন করেন হাসপাতালটির চিকিৎসকরা। কার্ডিয়াক সায়েন্সের অগ্রগতির ওপর দেওয়া ওই প্রেজেন্টেশনে বাংলাদেশের বিভিন্ন হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি উদ্বোধন করেন সংসদ সদস্য সামিল উদ্দিন আহমেদ শিমুল। উদ্বোধনে তিনি বলেন, ‘আফ্রো-এশিয়ার বৃহত্তম স্বাস্থ্যসেবা সংস্থার জন্য এই ইভেন্ট গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যসেবায় এ ধরনের জ্ঞান বিনিময় একটি প্রশংসনীয় প্রচেষ্টা।’

সালিম উদ্দিন বলেন, ‘উদীয়মান অসংক্রামক রোগ বুঝতে আমাদের স্বাস্থ্যসেবায় পেশাদারদের যুক্ত করা এবং একসঙ্গে কাজ করা প্রয়োজন। দুই দেশের চিকিৎসকরা এভাবে একসঙ্গে কাজ করতে পারলে রোগীদের যেমন সাশ্রয়ী সেবা দেওয়া যাবে, তেমনি উন্নতমানের সেবাও পাবেন তারা।’

এজন্য জ্ঞান বিনিময়ের এমন উদ্যোগ বারবার নেওয়ার আহ্বান জানান তিনি। এ ছাড়া তিনি চেন্নাই অ্যাপোলো টিমকে রাজশাহীতে আমন্ত্রণ জানান। সেখানে যৌথভাবে কোনো কাজ করা যায় কি না সেটিও বিবেচনায় রাখার আহ্বান জানান এই সংসদ সদস্য।

অনুষ্ঠানে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালের হৃদ ও ফুসফুস প্রতিস্থাপন বিভাগের প্রধান চিকিৎসক পল রমেশ হৃদরোগ এবং ফুসফুস প্রতিস্থাপনের অগ্রগতি এবং কীভাবে অ্যাপোলো চেন্নাই বিশ্বের এই অংশে সবচেয়ে বড় হার্ট ও ফুসফুস ট্রান্সপ্ল্যান্ট প্রোগ্রাম প্রতিষ্ঠা করেছে সেটি উপস্থাপন করেন।

ইলেকট্রোফিজিওলজির প্রধান ডা. কার্থিগেসান তার উপস্থাপনায় ইলেকট্রোফিজিওলজির সর্বশেষ অগ্রগতি তুলে ধরেন। সে সঙ্গে তিনি এএফ ম্যানেজমেন্টে প্যারাডাইম শিফট সম্পর্কে কথা বলেন। পেডিয়াট্রিক কার্ডিওলজি এবং স্ট্রাকচারাল কার্ডিওলজি বিভাগের প্রধান চিকিৎসক সিএস মুথুকুমারন টাভি, মিত্রা ক্লিপ এবং পেডিয়াট্রিক ইন্টারভেনশনাল কার্ডিওলজির অগ্রগতি সম্পর্কে কথা বলেন।

উদ্বোধনী অধিবেশনে কার্ডিওলজির সিনিয়র কনসালট্যান্ট প্রফেসর ডা. অমল কুমার চৌধুরী বাংলাদেশের পরিস্থিতি তুলে ধরেন। তিনি অ্যাপোলোতে তার সহযোগীদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতাও শেয়ার করেন।

বাংলা হেলথ কানেক্টের পরিচালক শফিক আজম অ্যাপোলো হাসপাতালের রিপ্রেজেন্টেটিভ অফিস, প্রতিনিধিদের স্বাগত জানিয়ে বলেন, দুই দেশের চিকিৎসকদের সংযুক্ত করে এমন আয়োজন করতে পারায় তারা আনন্দিত। এ সময় অ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ের ভাইস প্রেসিডেন্ট জিথু জোসও এমন আয়োজনে আসতে পেরে ও নিজেদের মধ্যে চিকিৎসাসেবা নিয়ে জ্ঞান বিনিময় করতে পেরে আনন্দিত বলে জানান।

অনুষ্ঠান শেষে বাংলা হেলথ কানেক্টের ব্যবস্থাপনা পরিচালক ডা. মোক্তার হোসেন অনুষ্ঠানে অংশ নেওয়া সবাইকে ধন্যবাদ জানান।

অ্যাপোলো হাসপাতাল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close