• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘ই-ক্যাব ইয়ুথ ফোরাম’-এর ই-কমার্স বিষয়ক অনলাইন ওয়ার্কশপ

প্রকাশ:  ২২ মার্চ ২০২৩, ১৯:০১
তারুণ্য ডেস্ক

জানুয়ারিতে ই-ক্যাবের বনানী অফিসে ‘হাউ টু স্টার্ট এন ই-কমার্স বিজনেস’ শীর্ষক ইয়ুথ ফোরামের প্রথম অফলাইন ওয়ার্কশপ সম্পন্ন হয়। এরপর থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই ওয়ার্কশপটি অনলাইনে করার জন্য তরুণরা আবেদন করতে থাকে। তরুণদের আগ্রহের পরিপ্রেক্ষিতে ৩৭ জনকে নিয়ে ‘হাউ টু স্টার্ট এন ই-কমার্স বিজনেস’ শীর্ষক ওয়ার্কশপটি গুগল মিটের মাধ্যমে সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ২০ মার্চ, সোমবার অনলাইনে সফলভাবে সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, ট্রেইনার হিসেবে ই-ক্যাব ইয়ুথ ফোরামের সভাপতি মোহাম্মাদ রাকিব হাসান নিজেই ছিলেন। তিনি দীর্ঘদিন ধরেই নিয়মিত ই-ক্যাব আয়োজিত বিভিন্ন ট্রেনিংগুলোর একজন ট্রেইনার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

অনলাইন ওয়ার্কশপে উদ্যোক্তাদের বিজনেস নাম নির্বাচন, ডোমেইন, হোস্টিং, ব্যান্ডউইথ এর মতো গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা দেয়া হয়। এছাড়া বিজনেসের জন্য ওয়েবসাইট, প্রফেশনাল ফেসবুক পেইজ সেটআপ, কাস্টমার বিহেভিয়ার, কাস্টমার হ্যান্ডেলিং, কাস্টমার সাপোর্ট নিয়ে আলোচনা করা হয়।

নতুন উদ্যোক্তাদের প্রোডাক্ট সোর্সিং, প্রমোশন ও লজিস্টিকস সাপোর্ট, ডেলিভারি প্রসেস, রিটার্ন এবং রিফান্ড পলিসি এবং পেমেন্ট গেটওয়ের মতো বিষয়গুলো নিয়ে যেন ভোগান্তি পোহাতে না হয় তাই গুরুত্বপূর্ণ এই বিষয়গুলোতে তাদের স্পষ্ট ধারণা প্রদান করা হয়। পরিশেষে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নোত্তর পর্বের মধ্য দিয়ে প্রায় ২ ঘণ্টাব্যাপী চলমান ওয়ার্কশপটি সফলভাবে সম্পন্ন হয়।

এটি একটি নলেজেবল ওয়ার্কশপ ছিলো। এই ওর্য়াকশপের মাধ্যমে নতুনরা বিজনেসের বিভিন্ন ফ্যাক্টর, রিস্ক এবং ইনভেস্টমেন্টসহ যাবতীয় বিষয় সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন, যা ই-কমার্স সেক্টরে তাদের বিজনেস শুরু করতে অনুপ্রাণিত করেছে। পাশাপাশি এ ধরনের ওয়ার্কশপ নিয়মিত করার অনুরোধ জানিয়েছেন অংশগ্রহণকারী প্রত্যেকেই। ওয়ার্কশপটিতে অংশগ্রহণকারী প্রত্যেকের ঠিকানায় সার্টিফিকেট পাঠানো হবে।

তারুণ্য
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close