• শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

ক্যাস্টর অয়েল কি চুলের বৃদ্ধিতে সাহায্য করে?

প্রকাশ:  ২৬ জুন ২০২৪, ১৯:৪৯
পূর্বপশ্চিম ডেস্ক

চুলের জন্য তেলের ভূমিকা অনস্বীকার্য। ঝলমলে, মজবুত ও মসৃণ চুলের জন্য নিয়মিত তেল ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। নারকেল তেল, অলিভ অয়েলের পাশাপাশি ক্যাস্টর অয়েলও চুলের জন্য খুবই উপকারী। ঘন চুলের জন্য কিংবা চুল দ্রুত বাড়ানোর জন্য অনেকেই উপকারী তেলটি নিয়মিত ব্যবহার করেন চুলে। ক্যাস্টর অয়েল কি আসলেই চুলের বৃদ্ধিতে সহায়তা করে? প্রসাধনী ব্র্যান্ড ল'রিয়েল তাদের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে জানাচ্ছে এ সম্পর্কে।

ক্যাস্টর অয়েল কি চুলের জন্য ভালো?

কিছু গবেষণা বলছে, চুলের বৃদ্ধির সঙ্গে সংযোগ থাকার সম্ভাবনা রয়েছে ক্যাস্টর অয়েলের। তবে এটি সবার ক্ষেত্রে প্রযোজ্য নাও হতে পারে। দেখা যায় একই পদ্ধতিতে ক্যাস্টর অয়েল ব্যবহার করে কেউ কেউ উপকার পেয়েছেন, কেউ আবার পাচ্ছেন না। তবে চুল ঝলমলে করতে পারে এই তেল। ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন (এনসিবিআই) এর একটি গবেষণায় বলা হয়েছে, ক্যাস্টর অয়েল চুলের ঔজ্জ্বল্য বাড়ায়।

চুলের যত্নে ক্যাস্টর অয়েল ব্যবহারের উপায়

ক্যাস্টর অয়েলের সঙ্গে অলিভ অয়েল ও নারকেল তেল মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ম্যাসাজ করুন। ১ ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলুন মাইল্ড শ্যাম্পু দিয়ে। চুল হমে মোলায়েম ও ঝলমলে।

১ টেবিল চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে ২ টেবিল চামচ নারকেল তেল, ২ টেবিল চামচ আমন্ড তেল ও ২ টেবিল চামচ তিলের তেল মিশিয়ে নিন। মিশ্রণটি সামান্য গরম করে চুলের গোড়ায় লাগান। ১ ঘণ্টা রাখার পর শ্যাম্পু করে নিন।

আধা কাপ অ্যালোভেরা জেল, ২ চা চামচ ক্যাস্টর অয়েল, ১ চা চামচ পুদিনা পাতা গুঁড়ো ও ২ চা চামচ মেথি গুঁড়ো একসঙ্গে পেস্ট বানিয়ে নিন। চুলের গোড়ায় লাগান এটি। ২-৩ ঘণ্টা রেখে দিন। এরপর কম ক্ষারযুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

সমপরিমাণ ক্যাস্টর অয়েল ও পেঁয়াজের রস মিশিয়ে চুলে লাগান। ২ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। পেঁয়াজের গন্ধ দূর করতে চাইলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন হেয়ার প্যাকে।

সমপরিমাণ ক্যাস্টর অয়েল ও অলিভ অয়েল গরম করে ২টি ভিটামিন ই ক্যাপসুলের তেল মেশান। আঙুলের সাহায্যে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। আধা ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

বিউটি-টিপস,চুলের যত্ন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close