• শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

বৃষ্টিদিনে পাতে থাকুক বাসন্তী পোলাও

প্রকাশ:  ২৬ জুন ২০২৪, ১৬:৩০
পূর্বপশ্চিম ডেস্ক

আজ টুপ টাপ বৃষ্টি ঝরছে। এমন দিন পোলাও খাওয়ার জন্য একেবারে মোক্ষম। আজ রান্না করতে পারেন বাসন্তী পোলাও। ভারতের জনপ্রিয় এই খাবারের রেসিপি জেনে নিন।

প্রথম ধাপ: তিন কাপ চাল পানিতে হালকা কচলে ধুয়ে নিতে হবে। দুই তিন বার ধুয়ে নিয়ে একটি বড় পাত্রে চালগুলো ছড়িয়ে দিন যাতে চালগুলো শুকিয়ে যায়। চাল শুকাতে দিয়ে একটি মসলা তৈরি করে নিন। এজন্য ২০ গ্রাম আদা এবং ৩টি কাঁচা মরিচ পেস্ট করে নিন।

দ্বিতীয় ধাপ: পাত্রে ঘি দিয়ে দিন। ঘি গরম হয়ে এলে চুলা বন্ধ করে দিন। ঘি থেকে ধোয়া ওঠা বন্ধ হয়ে গেলে ঘিয়ের ভেতর এক চা চামচ হলুদ দিয়ে খুব ভালোভাবে মিশিয়ে নিন। এই মিশ্রণটি চালের সঙ্গে মেখে নিন। এবার আদার পেস্ট মিশিয়ে নিন। এক চা চামচ গরম মসলার গুঁড়া মিশিয়ে নিন।

তৃতীয় ধাপ: এবার একটি পাত্রে দুই টেবিল চামচ সাদা তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেলে দুইটি তেজপাতা, কয়েকটি আস্ত এলাচ, কয়েকটি লবঙ্গ আর দুই টুকরো দারচিনি দিয়ে দিতে হবে। এবার কয়েকটি কাজু বাদাম দিয়ে দিন। এ পর্যায়ে কয়েকটি কিশমিশ দিয়ে দিন। এর মধ্যে চালগুলো দিয়ে ছয় থেকে সাত মিনিট ভালো করে ভেজে নিন। এবার তিন কাপ চালের মধ্যে ছয় কাপ গরম পানি মিশিয়ে দিতে হবে। পুরনো চাল হলে আরেকটু পানি দিয়ে দিন। পুরনো চাল একটু লালচে হয়। এবার স্বাদমতো লবণ দিয়ে দিন। স্বাদমতো চিনি মেশান। এবার দুই তিনটি কাঁচা মরিচের ফালি দিয়ে দিতে হবে। এবার ভালোভাবে নেড়ে পাত্রের মুখ ঢাকনা দিয়ে ঢেকে দিন। একদম কম আঁচে দশ থেকে বারো মিনিটের মতো দমে রাখতে হবে। এই সময়ের মধ্যে একবার ঢাকনা খুলো পোলাও নেড়ে দিতে হবে। এবার পোলাও একটি পাত্রে তুলে ঠান্ডা করে নিতে হবে। আচার ও মাংসের সঙ্গে পরিবেশন করতে পারেন বাসন্তী পোলাও।

রেসিপি,বাসন্তী পোলাও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close