• শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

আম দিয়ে তো বানালেনই, এবার বানিয়ে দেখুন কাঁঠালের আইসক্রিম

প্রকাশ:  ২২ জুন ২০২৪, ১৯:৫৬
পূর্বপশ্চিম ডেস্ক

দক্ষিণ এশিয়ার দেশগুলোর জনপ্রিয় ফলের মধ্যে অন্যতম কাঁঠাল। আর বাংলাদেশে তো এটি জাতীয় ফল। পাকলে মিষ্টি স্বাদের এই ফলটি কাঁচা অবস্থায়ও রান্না করে খাওয়া যায়।

রসালো এই ফলটি পাকা অবস্থায় নানাভাবে খাওয়া যায়। পাকা কাঁঠাল দিয়ে তৈরি করা যায় মুখরোচক নান রেসিপিও। আইসক্রিম তার মধ্যে অন্যতম। চলুন, জেনে নেওয়া যাক কাঁঠালের আইসক্রিমের রেসিপি।

উপকরণ দুধ: ১ লিটার

কর্নফ্লাওয়ার: ১ টেবিল চামচ

নরম কাঁঠালের কোয়া: ১৫টি

ফ্রেশ ক্রিম: ১ কাপ

গুঁড়ো দুধ: ১ কাপ

চিনি: ১০০ গ্রাম

কাঁঠালের বার্গার ও তরকারির সহজ রেসিপিকাঁঠালের বার্গার ও তরকারির সহজ রেসিপি বানাবেন যেভাবে :

প্রথমে কাঁঠালের কোয়াগুলো মিক্সিতে ঘুরিয়ে ঘন ক্বাথ বানিয়ে নিন। এরপর একটি পাত্রে দুধ গরম করে নিন। দুধ ফুটে উঠলে তার মধ্যে পানিতে মেশানো কর্নফ্লাওয়ার ঢেলে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

মিশ্রণটি ঘন হয়ে এলে চুল বন্ধ করে ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর একটি পাত্রে কাঁঠালের ক্বাথ, ফ্রেশ ক্রিম, গুঁড়ো দুধ আর চিনি ভালোভাবে মিশিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন।

কাঁঠাল থেকে তৈরি হচ্ছে বিভিন্ন খাবার, অর্থনীতিতে নতুন সম্ভাবনাকাঁঠাল থেকে তৈরি হচ্ছে বিভিন্ন খাবার, অর্থনীতিতে নতুন সম্ভাবনা এবার একটি বড় পাত্রে কাঁঠালের মিশ্রণটি ঢেলে তার সঙ্গে ঘন দুধের মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রনটি পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে একটি কাঁচের পাত্রে ঢেলে সেলোফিন পেপার দিয়ে ভালোভাবে মুড়িয়ে ফ্রিজে রেখে দিন সারারাত। তৈরি হয়ে যাবে কাঁঠালের আইসক্রিম।

খাদ্যদ্রব্য,কাঁঠাল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close