• মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

যেভাবে বানাবেন মিষ্টি কুমড়ার পুডিং

প্রকাশ:  ২০ জুন ২০২৪, ২০:০৬
পূর্বপশ্চিম ডেস্ক

গরমে মিষ্টি কুমড়া খাওয়ার নানা উপকারিতা আছে। মিষ্টিকুমড়া ও এর বীজে থাকা ভিটামিন সি ও ই, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, জিঙ্ক, প্রোটিন ও ফাইবার শরীরের জন্য দারুণ উপকারী। এছাড়াও মিষ্টিকুমড়ায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মানবদেহকে ক্যান্সার ও আলঝেইমার রোগ হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়।

মিষ্টি কুমড়া এক প্রকার ফল জাতীয় সবজি। এটি “মিষ্টি লাউ” নামেও পরিচিত। এই সবজি কমবেশি সবারই পছন্দের। এটি মানবদেহের পুষ্টির যোগান দিতে অসাধারণ এক উৎস। মিষ্টি কুমড়া দিয়ে শরবত, পরোটা, পুরি, বড়া, পায়েস কিংবা পুডিং- সবই করা যায়।

চলুন জেনে নেওয়া যাক বাড়িতে কীভাবে মিষ্টি কুমড়ার পুডিং বানাবেন- উপকরণ: পাকা মিষ্টিকুমড়া ২ কাপ, চিনি আধা কাপ, তেজপাতা ২টি, দারুচিনি ও এলাচি ৩টি করে, গলানো মাখন আধা কাপ, নারকেল কোরা আধা কাপ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, এভাপরেটেড মিল্ক আধা কাপ, ডিম ১টি, চিনাবাদামগুঁড়া ১ টেবিল চামচ ও হুইপড ক্রিম প্রয়োজনমত।

প্রণালি: মিষ্টিকুমড়ার খোসা ও ভেতরের আঁশ-বিচি ফেলে ছোট ছোট টুকরা করে নিন। এই কুমড়া হালকা সেদ্ধ করার পর ব্লেন্ডারে পেস্ট করে নিন।

একটা পাত্রে ঘি গরম করে তাতে তেজপাতা, দারুচিনি ও এলাচি দিয়ে হালকা ভেজে নিন। এরপর মিষ্টিকুমড়ার পেস্টটা ঢেলে দিন। হালকা জ্বালে নাড়তে থাকুন। এবার একে একে যোগ করুন নারকেল কোরা, গুঁড়া দুধ, চিনি, এভাপরেটেড মিল্ক, ফেটানো ডিম ও বাদামগুড়াঁ। একই সঙ্গে নাড়তে থাকুন। পানি শুকিয়ে যখন বাদামি রং ধরবে, তখন নামিয়ে ফেলুন। হুইপড ক্রিম দিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

স্বাস্থ্য,খাদ্যদ্রব্য,কুমড়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close