• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

গুগল ড্রাইভে আপনার তথ্য নিরাপদে আছে তো?

প্রকাশ:  ২৭ নভেম্বর ২০২৩, ২২:৩০
পূর্ব পশ্চিম ডেস্ক
গুগল ড্রাইভ গুগল

ব্যক্তিগত বা অফিসের কাজে আমরা অনেকেই নিয়মিত গুগল ড্রাইভ ব্যবহার করে থাকি। অনলাইনে নিরাপদে ফাইল সংরক্ষণ ও আদান-প্রদানের সুযোগ থাকায় কেউ আবার গুরুত্বপূর্ণ অনেক তথ্যও জমা রাখেন অনলাইন এ তথ্যভান্ডারে। কিন্তু গুগল ড্রাইভে জমা রাখা ফাইল হারিয়ে যাওয়ার অভিযোগ তুলেছেন অনেক ব্যবহারকারী। এ বিষয়ে গুগলের সহায়তা ফোরামে অভিযোগও করেছেন তাঁরা।

গুগল ড্রাইভ ব্যবহারকারীদের অভিযোগ, মুছে না ফেললেও গুগল ড্রাইভে সংরক্ষণ করা বিভিন্ন ফাইল খুঁজে পাওয়া যাচ্ছে না। এমনকি গুগলের ক্লাউড সার্ভিসেও এসব ফাইলের সন্ধান মিলছে না। ব্যবহারকারীদের অভিযোগের পর ফাইল মুছে যাওয়ার বিষয়ে তদন্ত শুরু করেছে গুগল। তদন্ত চলার সময় হারিয়ে যাওয়া ফাইলের সেটিংস পরিবর্তন না করার অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি।

গুগল ড্রাইভে থাকা ফাইল হারিয়ে যাওয়ার বিষয়ে দক্ষিণ কোরিয়ার এক নারী জানান, গত মে মাস থেকে গুগল ড্রাইভে সংরক্ষণ করা কোনো ফাইল খুঁজে পাওয়া যাচ্ছে না। এসব ফাইলে শেয়ার সুবিধা না থাকায় অন্য কারও পক্ষে মুছে ফেলা সম্ভব নয়। মুছে যাওয়া ফাইল উদ্ধারের জন্য গুগলের নির্দেশনা অনুসরণ করেও কোনো লাভ হয়নি।

গুগলের সহায়তা ফোরামে বেশ কয়েকজন ব্যবহারকারী অভিযোগ করেছেন, গুগল ড্রাইভে ফাইল দেখা গেলেও সেখানে কোনো তথ্য পাওয়া যাচ্ছে না। অর্থাৎ ব্যবহারকারীদের অজান্তেই ফাইলে থাকা সব তথ্য মুছে গেছে। তবে গুগল ড্রাইভের ওয়েবসাইট নাকি অ্যাপে এ ধরনের সমস্যা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি।

গুগল ড্রাইভে সংরক্ষণ করা তথ্য মুছে যাওয়ার বেশ কয়েকটি অভিযোগ পাওয়া গেছে বলে স্বীকার করেছে গুগল। সমস্যা সমাধানে কাজও শুরু হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। সূত্র: অ্যান্ড্রয়েড পুলিশ

তথ্য,গুগল ড্রাইভ,নিরাপদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close