• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মিয়ানমারে কারাভোগ শেষে দেশে ফিরেছে ২৯ বাংলাদে‌শি

প্রকাশ:  ০৩ অক্টোবর ২০২৩, ১৪:২৬
নিজস্ব প্রতিবেদক

মিয়ানমারের বিভিন্ন জেলে কারাভোগ শেষে ২৯ বাংলাদেশি নাগরিক দেশে ফিরেছে। মঙ্গলবার (৩ অক্টোবর) ইয়াঙ্গুনের বাংলাদেশ দূতাবাস এক প্রেস বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জানায়।

সম্পর্কিত খবর

    এ‌তে বলা হয়, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) মধ্যে অনুষ্ঠিত ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ের পতাকা বৈঠকের মাধ্যমে টেকনাফ সীমান্ত দিয়ে তারা বাংলাদেশে ফেরত আসেন।

    বাংলাদেশ দূতাবাস, ইয়াঙ্গুন ও বাংলাদেশ কনস্যুলেট, সিতওয়ের চলমান একনিষ্ঠ প্রচেষ্টার ফল হিসেবে দীর্ঘ ১৮ মাস পরে এমন প্রত্যাবাসন সম্ভব হয়েছে।

    মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. মনোয়ার হোসেন গত ২৭ সেপ্টেম্বর মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লে. জেনারেল ইয়ার ফে-এর স‌ঙ্গে সাক্ষাৎ করে দ্রুততম সময়ের মধ্যে উপর্যুক্ত বাংলাদেশি নাগরিকদের প্রত্যাবাসনে মিয়ানমারের সহযোগিতা কামনা করেন। তারই ধারাবাহিকতায় মিয়ানমার ৩ অক্টোবর পতাকা বৈঠক নিশ্চিত করে।

    বাংলাদেশ কনস্যুলেট, সিতওয়ে প্রত্যাবাসিতদের অনুকূলে ট্রাভেল পারমিট ইস্যু করে এবং বিজিবি ও মিয়ানমারের বিজিপির মধ্যে সমন্বয়ের মাধ্যমে এ প্রত্যাবাসন প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

    এর আগে গত বছ‌রের ২৩ মার্চ ৪১ জন বাংলাদেশি নাগরিককে মিয়ানমার থে‌কে প্রত্যাবাসন করা হয়েছিল। প্রত্যাবাসিতরা সীমান্ত পথে মিয়ানমারে অবৈধ অনুপ্রবেশের দায়ে বিজিপির তাদের বিভিন্ন সময়ে গ্রেপ্তার করে। পরে মিয়ানমারে বিচারিক প্রক্রিয়া শেষে তাদের বিভিন্ন মেয়াদে দণ্ড দেওয়া হয়।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close