• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার’ পুরস্কার পেলেন ড. শামারুহ মির্জা

প্রকাশ:  ০৯ নভেম্বর ২০২২, ১৫:৫১
প্রবাস ডেস্ক

‘অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার’ পুরস্কার পেয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বড় মেয়ে ড. শামারুহ মির্জা।

বুধবার (৯ নভেম্বর) সকাল ১১টার দিকে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার জয়ীদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়।

সম্প্রতি প্রবাসী ড. শামারুহ মির্জাসহ দুই বাংলাদেশি ২০২৩ সালের ‘অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার’ পুরস্কারের জন্য মনোনীত হন। এই পুরস্কারের জন্য অপরজন হলেন নাজমুল হাসান। ড. শামারুহ মির্জা ও নাজমুল হাসান ‘এসিটি লোকাল হিরো’ ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, মির্জা ফখরুলের মেয়ের এমন অর্জনের খবরে দলের মহাসচিবকে অভিনন্দন জানিয়েছেন বিএনপি নেতাকর্মীরা। তারা বলেন, ড. শামারুহ মির্জার এই সাফল্য দল ও দেশের জন্য গর্ব।

চারটি ক্যাটাগরিতে এসিটি পুরস্কার প্রদান করা হয়। এগুলো হলো—এসিটি অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার, এসিটি সিনিয়র অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার, এসিটি ইয়াং অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার এবং এসিটি লোকাল হিরো। এবার চার ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন ১৬ জন।

বুধবার স্থানীয় সময় সকাল ১১টায় বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার জয়ীদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়। তারা আগামী বছরের ২৫ জানুয়ারি জাতীয় পুরস্কার ঘোষণার দিন অন্যান্য রাজ্য এবং অঞ্চলের পুরস্কারপ্রাপ্তদের সঙ্গে ‘ফাইনালিস্ট’ হিসেবে যোগ দেবেন।

শামারুহ মির্জা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগের শিক্ষক ছিলেন। পেশায় চিকিৎসাবিজ্ঞানী মেয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হওয়ায় দারুণ খুশি মির্জা ফখরুল। তিনি বলেন, ‘ছোটবেলা থেকেই আমার মেয়ে পড়ালেখাসহ বিভিন্ন কাজের প্রতি মনোযোগী। তার এ ধরনের পুরস্কার অর্জন বাবা হিসেবে আমার জন্য নিঃসন্দেহে গর্বের বিষয়। আমি খুশি।’

ড. শামারুহ মির্জা সম্পর্কে কিছু তথ্য চিকিৎসাবিজ্ঞানী শামারুহ মির্জা অস্ট্রেলিয়ার ক্যানবেরায় সাংস্কৃতিক এবং ভাষাগতভাবে বৈচিত্র্যপূর্ণ বিভিন্ন গোষ্ঠীর মধ্যে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেছেন। নারীদের প্রতিনিয়ত বিষণ্ণতার সঙ্গে লড়াই তাকে ভাবিয়ে তোলে। পরে তিনি ভিন্ন ভিন্ন ব্যাকগ্রাউন্ডের (সাংস্কৃতিক ও জাতিগত) নারীরা যেন নিরাপদে তাদের নিত্যকার চ্যালেঞ্জ নিয়ে আলোচনা এবং একই সঙ্গে আত্মবিশ্বাস অর্জন করতে পারেন, সে লক্ষ্যে ২০১৭ সালে সহপ্রতিষ্ঠাতা হিসেবে ‘সিতারাস স্টোরি’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন।

এটি স্বেচ্ছাসেবী এবং অলাভজনক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি নানা কর্মসূচির মধ্য দিয়ে নারীদের মানসিক স্বাস্থ্য, গার্হস্থ্য সহিংসতা, নিজের যত্ন এবং দক্ষতা উন্নয়ন নিয়ে আলোচনা করতে সহায়তা করে। ২০২১ সালে সংস্থাটিকে ‘এসিটি মেন্টাল হেলথ মান্থ অ্যাওয়ার্ড’ পুরস্কারে ভূষিত করা হয়। ৪৪ বছর বয়সী ড. শামারুহ নিজেও ‘ক্যানবেরা কমিউনিটি স্পিরিট অ্যাওয়ার্ড-২০২১’-এর চূড়ান্ত পর্বের প্রতিযোগী ছিলেন।

ড. শামারুহ মির্জা,পুরস্কার,মির্জা ফখরুল ইসলাম আলমগীর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close