• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||

সন্ধ্যা মুখোপাধ্যায়ের কোমরের আঘাত গুরুতর

প্রকাশ:  ২৯ জানুয়ারি ২০২২, ২১:৫১
বিনোদন ডেস্ক

আপাতত স্থিতিশীল অবস্থায় আছেন প্রখ্যাত সংগীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়। শুক্রবারের তুলনায় তার শারীরিক অবস্থা কিছুটা ভালো হলেও এখনও পুরোপুরি আশঙ্কা কাটেনি কিংবদন্তী এই শিল্পীর। চিকিৎসকরা জানিয়েছেন, তার কোমরের আঘাত বেশ গুরুতর। এই আঘাত সারতে বেশ কিছুদিন সময় লাগবে।

আনন্দবাজার পত্রিকা জানায়, বুধবার বাথরুমে পড়ে কোমরে আঘাত পেয়েছিলেন সন্ধ্যা। পরে শারীরিক অবস্থার অবনতি হলে বৃহস্পতিবার দুপুরে তাকে কলকাতার এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে তাকে একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে তার করোনাভাইরাস সংক্রমণও ধরা পড়ে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, শিল্পীর হাড়, ফুসফুস এবং হৃৎপিণ্ডসহ বিভিন্ন শারীরিক সমস্যা থাকার কারণে সংশ্লিষ্ট চিকিৎসকদের নিয়ে ইতিমধ্যেই মেডিক্যাল বোর্ড তৈরি করা হয়েছে। হাসপাতালে ভর্তির পর থেকে তাকে গলায় রাইলস্ টিউব দিয়ে খাবার খাওয়ানো হলেও শনিবার মুখ দিয়েই খাবার খেয়েছেন তিনি। এছাড়া শুক্রবার তার অবস্থার উন্নতি হওয়ায় অক্সিজেনের মাত্রা ছয় লিটার থেকে কমিয়ে তিন লিটার করা হয়েছিল। তবে এখনও অক্সিজেনের সাপোর্টেই তিনি রয়েছেন।

হাসপাতাল সূত্রে আরও জানা গেছে, প্রবীণ এই শিল্পীর চিকিৎসায় নতুন কিছু ওষুধ যোগ করার পরিকল্পনা করছেন চিকিৎসকরা। পরিবারকেও পরবর্তী চিকিৎসা পদ্ধতির কথা বুঝিয়ে বলে হয়েছে।

সম্প্রতি ভারতের রাষ্ট্রীয় সম্মান পদ্মশ্রী খেতাব প্রত্যাখ্যান করে আলোচনায় এসেছিলেন এই সংগীতশিল্পী।

সন্ধ্যা মুখোপাধ্যায়, যার কণ্ঠ প্রজন্ম থেকে প্রজন্মে সংগীতপ্রেমীদের মন্ত্রমুগ্ধ করে রেখেছে। সংগীতে অসামান্য অবদানের জন্য পেয়েছেন পশ্চিমবঙ্গ সরকারের দেওয়া 'বঙ্গ বিভূষণ' পুরস্কারও।

ভারতের বাংলা চলচ্চিত্রে জনপ্রিয় অনেক গান সন্ধ্যা মুখোপাধ্যায়ের, যেগুলোতে কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেনকে ঠোঁট মেলাতে দেখেছেন দর্শক।

পর্দায় উত্তম-সুচিত্রা জুটির অনেক রোমান্টিক গানের নেপথ্যে ছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায় ও হেমন্ত মুখোপাধ্যায়। তার মধ্যে রয়েছে ‘এই পথ যদি না শেষ হয়’, ‘এই মধুরাত’, ‘গানে মোর কি ইন্দ্রধনু’, ‘কে তুমি আমারে ডাক’, ‘মায়াবতী মেঘে এল যে তন্দ্রা’ এর মতো গান।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে উদ্বাস্তুদের জন্য অর্থ সংগ্রহে যোগ দিয়েছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়।

বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাকিস্তানের কারাগার থেকে মুক্তি উপলক্ষে তিনি গেয়েছিলেন ‘বঙ্গবন্ধু তুমি ফিরে এলে’ গানটি।

বাংলাদেশের স্বাধীনতার পর প্রথম একুশে ফেব্রুয়ারিতে ঢাকায় পল্টন ময়দানে একটি উন্মুক্ত কনসার্টে গাইতে এসেছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়।

পিপি/জেআর

সন্ধ্যা মুখোপাধ্যায়ের
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close