• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পাবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির প্রথম ধাপের ভর্তি পরীক্ষা শুরু ২৭ এপ্রিল

প্রকাশ:  ২৫ এপ্রিল ২০২৪, ১৯:৫১
পাবনা প্রতিনিধি

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আগামী শনিবার (২৭ এপ্রিল) প্রথম ধাপে ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হবে তিন ধাপের গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা।

ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে এক মতবিনিময় সভায় ভর্তি পরীক্ষার প্রস্তুতির তথ্য তুলে ধরেন বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ।

সভায় জানানো হয়, এ ইউনিটে ৬৭৫, বি ইউনিটে ১৩৫ ও সি ইউনিটে ১১০টি আসনসহ মোট ৯২০ আসনে পাঁচটি অনুষদের আওতায় ২১টি বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হবে। মোট ১৮ হাজার ৮৮৫ জন আবেদনকারী পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন।

‘এ’ ইউনিটের পরীক্ষা পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইমাম গাজ্জালী গার্লস স্কুল এন্ড কলেজ, পাবনা জেলা স্কুল ও টিটার্স ট্রেনিং কলেজে অনুষ্ঠিত হবে। ‘বি’ ইউনিটের পরীক্ষা আগামী ৩ মে ও ‘সি’ ইউনিটের পরীক্ষা আগামী ১০ মে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ও তৃতীয় ধাপের পরীক্ষা শুধুমাত্র পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় ক্যাম্পাস কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার সকালে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে ক্যাম্পাসে এক মতবিনিময় সভায় অংশ নেয়। জেলা প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, সরকারের বিভিন্ন সংস্থা ভর্তি পরীক্ষায় সকল ধরনের সহযোগিতার আশ^াস দিয়ে তাদের কর্মপরিকল্পনা তুলে ধরেন। এ সময় বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা আয়োজনের সকল প্রস্তুতির তথ্য সভায় অবহিত করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুনের সভাপতিত্বে সভায় উপ-উপাচার্য অধ্যাপক ড. এস. এম মোস্তফা কামাল খান, অতিরিক্ত জেলা প্রশাসক আবদুল্লাহ আল মামুন, অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম, র‌্যাবের প্রতিনিধিসহ সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধি ছাড়াও বিশ^বিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার বিজন কুমার বহ্ম্র, প্রক্টর ড. মোঃ কামাল হোসেন, ছাত্র উপদেষ্টা পরিচালক ড. নাজমুল হোসেন, জনসংযোগ দপ্তরের অতিরিক্ত পরিচালক ফারুক হোসেন চৌধুরী, নিরাপত্তা দপ্তরের প্রধান হাসিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, পরীক্ষার আগেরদিন থেকে শহরের ফটোকপিয়ার মেশিন বন্ধ থাকবে। সে লক্ষ্যে জেলা তথ্য অফিস মাইকিং করবে। পুলিশ প্রশাসন ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রন করবে। ছাত্রাবাসগুলোতে গোয়েন্দা নজরদারি বাড়ানো হবে। কোন রকম ডিভাইস নিয়ে কেন্দ্রে যাওয়া যাবে না। প্রতিটি কেন্দ্রে মেটাল ডিটেক্টর থাকবে। নিরবিছিন্ন বিদ্যুৎ থাকবে। প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত নারী ও পুরুষ পুলিশ, আনসার সদস্য ছাড়াও রোভার স্কাউট সদস্যরা থাকবেন। বৈরি আবহাওয়ার কারণে পর্যাপ্ত পানির ব্যবস্থা থাকবে। এছাড়া লেভেল (বোতলের গায়ে নাম সম্বলিত কাগজ) বিহীন পানির বোতল কেন্দ্রে নেওয়া যাবে। পরীক্ষা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্তরা ১৫ মিনিট পর পর পরীক্ষার সময়ের বিষয়টি উল্লেখ করবেন। প্রতিটি কেন্দ্রে মেডিকেল টিম থাকবে।

সভায় উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, বিগত দিনের মত এবারও পরীক্ষা সুষ্ঠু, সুন্দর, সুশৃঙ্খলভাবে অনুষ্ঠানের জন্য আমাদের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থী, প্রক্টরিয়াল বডি, সরকারের বিভিন্ন আইন শৃঙ্খলা বাহিনী, পরীক্ষার সাথে জড়িত সকল মহল সর্বোপরি পাবনাবাসী সর্বাত্বক সহযোগিতা করছেন। আমি ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের শুভেচ্ছা জানাই।

পাবিপ্রবি,গুচ্ছ পরীক্ষা,ভর্তি পরিক্ষা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close