• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জবি শিক্ষার্থী অবন্তিকার আত্মহত্যা :

দ্রুততম সময়ে বিচার চেয়ে শিক্ষার্থীদের ৫ দাবি

প্রকাশ:  ২১ মার্চ ২০২৪, ০৯:৫২
তারেক হাসান, জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় দ্রুততম সময়ে বিচারসহ পাঁচ দফা দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (২০ মার্চ) নিপীড়নের বিরুদ্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কতৃক আয়োজিত প্রেস মিটে দাবিগুলো জানান শিক্ষার্থীরা।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আপনারা অবগত আছেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকা গত ১৫ মার্চ ২০২৩ ফেসবুকে একটি পোস্ট দিয়ে আত্মহত্যা করেন। এই পোস্টে তিনি তাঁর সহপাঠী আম্মান সিদ্দিকী এবং সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে তাঁর মৃত্যুর জন্যে দায়ী করেন। "আমি জানি এটা কোনো সলিউশন না কিন্তু আমাকে বাঁচতে দিতেসে না বিশ্বাস করেন। আমি ফাইটার মানুষ। আমি বাঁচতে চাইসিলাম!...এটা সুইসাইড না এটা মার্ডার। টেকনিক্যালি মার্ডার" এই ছিলো তাঁর শেষ কিছু কথা। প্রায় দেড় বছর ধরে আম্মান সিদ্দিকী ও দ্বীন ইসলামের দ্বারা ফাইরুজ নানাভাবে নিপীড়নের শিকার হয় এবং এই নিয়ে অভিযোগপত্র দেয়া হলেও কোনো কার্যকর ব্যবস্থা প্রশাসনের পক্ষ থেকে গ্রহণ করা হয়নি। ফলশ্রুতিতে আজ এমন মর্মান্তিক ঘটনার সম্মুখীন হতে হলো আমাদের। আমরা জানতে চাই, বিশ্ববিদ্যালয়ের মতো শিক্ষাঙ্গনে কী করে এরকম নিপীড়নের মতো পরিবেশ তৈরি হয়? ভবিষ্যতে এমন ঘটনা যে ঘটবে না তার নিশ্চয়তাও কিভাবে তৈরী হবে? শুধু অবন্তিকার হত্যার বিচার করলেই কী এই নিপীড়নের সংস্কৃতি রুখে দেয়া যাবে? বিশ্ববিদ্যালয় অঙ্গনে একটি গণতান্ত্রিক পরিবেশ, শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে যথার্থ মানবিক সম্পর্ক, শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার সংস্কার ছাড়া সামগ্রিকভাবে একটি বিকল্প সুস্থ পরিবেশ তৈরি করা সম্ভব নয় বলেই আমরা মনে করি। এই আহবানকে সামনে রেখে আমরা দাবি করছি-

১. ফাইরুজ সাদাফ অবন্তিকা হত্যার সমস্ত প্রমাণ আমলে নিয়ে দ্রুততম সময়ে বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে দোষীদের বিশ্ববিদ্যালয় আইনে এবং রাষ্ট্রীয় আইনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

২. দ্রুততম সময়ে সম্পূর্ণ প্রভাবমুক্ত যৌন নিপীড়ন বিরোধী সেল কার্যকর করতে হবে। শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়ে ভয়মুক্ত গণতান্ত্রিক পরিবেশ নির্মাণ করতে হবে।

৩. অংকন বিশ্বাসসহ পূর্বে দায়েরকৃত সকল অভিযোগের দ্রুত তদন্ত ও সুষ্ঠু বিচার নিশ্চিত করতে হবে।

৪. পূর্বতন প্রক্টরিয়াল বডির বিরুদ্ধে গ্রহণযোগ্য তদন্ত করতে হবে এবং দোষীদের শাস্তির আওতায় আনতে হবে।

৫. ফাইরুজ অবন্তিকা এবং অংকন বিশ্বাসের স্মৃতিতে ক্যাম্পাসে দুটি স্থায়ী ফলক নির্মাণ করতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়,বিচার দাবি,শিক্ষার্থী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close