• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

গবেষণা সহযোগিতায় জবি-খুবি সমঝোতা স্মারক সই

প্রকাশ:  ০৬ মার্চ ২০২৪, ২১:৩৩
তারেক হাসান, জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ও খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) শিক্ষা-গবেষণা কার্যক্রমে সহযোগিতার জন্য একটি সমঝোতা স্মারক চুক্তি সই করেছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান ও খুলনা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক অমিত রায় চৌধুরী নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্নারকে সই করেছেন। প্রাথমিক পর্যায়ে এই চুক্তি তিন বছরের জন্য বলবৎ থাকবে।

বুধবার (৬ মার্চ) সকালে খুবি উপাচার্যের কার্যালয়ে স্মারকটি স্বাক্ষরিত হয়। স্বাক্ষর শেষে জবি উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম এবং খুবি উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেনের উপস্থিতিতে চুক্তিটি উভয়পক্ষের কাছে হস্তান্তর করা হয়।

স্বাক্ষরিত সমঝোতা স্মারক চুক্তি অনুযায়ী দুইটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং অফিসিয়াল স্টাফদের মধ্যে যৌথ গবেষণা, প্রকাশনা, প্রাতিষ্ঠানিক বিনিময় কার্যক্রম, জনশক্তি উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, অনগ্রসর এবং কম সুবিধাপ্রাপ্ত জাতিগত সম্প্রদায়ের উন্নয়ন প্রভৃতির উপর বিশেষ জোর দেওয়া হবে। যাতে বৈজ্ঞানিক, ব্যবসায়িক, মানবিক ও সামাজিক বিষয়গুলোতে যৌথভাবে শিক্ষা ও গবেষণার কাজ, একাডেমিক ও গবেষণা সুবিধা বৃদ্ধির জন্য সহায়তা প্রদানের পাশাপাশি সম্ভাব্য পারস্পরিক একাডেমিক ও গবেষণার সুযোগ এবং আগ্রহের ক্ষেত্র সনাক্তকরণ করা হবে।

এছাড়া উভয় বিশ্ববিদ্যালয়ের স্টেকহোল্ডারদের মধ্যে তথ্য ও অভিজ্ঞতা বিনিময় করা,একাডেমিক ও গবেষণা বিষয়ক যৌথ সেমিনার , সিম্পোজিয়াম , সম্মেলন,সংক্ষিপ্ত কোর্স - মিটিংয়ের আয়োজন, শেখানো এবং গবেষণা কার্যক্রমের উন্নয়ন সম্পর্কিত তথ্য বিনিময় সহ উভয়পক্ষের দ্বারা সম্মত অন্য কোন ক্ষেত্রে সহযোগিতার বিষয়গুলোর প্রতি গুরুত্বারোপ করা হয়েছে চুক্তিতে।

চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস,খুবির সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. মো. আব্দুল জব্বার, জবির জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের পরিচালক মো. তানভীর আহসান এবং দ্য অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক অধ্যাপক সেহরীশ খান সহ অন্যান্যরা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়,জবি,খুলনা বিশ্ববিদ্যালয়,গবেষণা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close