• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জবিতে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

প্রকাশ:  ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৩৩
তারেক হাসান, জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে ।

বুধবার (২১ ফেব্রুয়ারি ) সকালে ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪’ উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম-এর পক্ষে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ শাহজাহান পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

দিবসটি উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গতকাল থেকে ছিলো নানা আয়োজন। তারমধ্যে উল্লেখযোগ্য হলো কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদন, প্রভাতফেরি, চিত্রাংকন প্রতিযোগিতা, ‘আমরা তোমাদের ভুলবো না’ শিরোনামে একুশের পংক্তিমালা শীর্ষক পরিবেশনাসহ নানা আয়োজন করা হয়েছে।

উপাচার্যের পক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি (জবিকস), কর্মচারী সমিতি, সহায়ক কর্মচারী সমিতি পক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, রেজিস্ট্রার, প্রক্টর , শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, বিভিন্ন দপ্তরের পরিচালক, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়াও দিনব্যাপী ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় এবং কালো পতাকা উত্তোলন করা হয়।

এদিকে, ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত শহীদ মিনারে উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম-এর পক্ষে ট্রেজারার অধ্যাপক ড. মোঃ হুমায়ুন কবীর চৌধুরী শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ স্ব-স্ব ব্যানার নিয়ে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের পক্ষে থেকে একে একে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

তাছাড়াও গতকাল ২০ ফেব্রুয়ারি (মঙ্গলবার) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ উদযাপন কমিটির উদ্যোগে ভাষা শহীদ রফিক ভবন চত্বরে দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডে-কেয়ার সেন্টারের শিশুদের অংশগ্রহণে ‘চিত্রাংকন প্রতিযোগিতা’ এবং পরবর্তীতে সন্ধ্যা হতে শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে ‘আমরা তোমাদের ভুলবো না’ শিরোনামে একুশের পংক্তিমালা শীর্ষক পরিবেশনা অনুষ্ঠিত হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়,জবি,আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close