• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা চায় জবি শিক্ষক সমিতি

প্রকাশ:  ০৩ মার্চ ২০২৩, ১১:১৯
জবি প্রতিনিধি

সম্মলিত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা (গুচ্ছ পদ্ধতি) থেকে বের হয়ে নিজস্ব ব্যবস্থাপনায় এককভাবে ভর্তি পরীক্ষা নিতে বিশেষ একাডেমিক সভার আহ্বান জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। আগামী ১০ দিনের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এই সভা করার অনুরোধ করে সংগঠনের পক্ষ থেকে চিঠিও দিয়েছে শিক্ষকেরা।

বৃহস্পতিবার (২ মার্চ) সমিতির এক জরুরী সাধারণ সভায় এই সিদ্ধান্ত হয়। পরে উপাচার্য ইমদাদুল হককে চিঠি দেন শিক্ষক সমিতির নেতৃবৃন্দ।

চিঠিতে বলা উপাচার্যকে হয়েছে, সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতি থেকে সরে নিজস্ব পদ্ধতিতে এককভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে শিক্ষক সমিতির সাধারণ সভায় গৃহীত সিদ্ধান্ত আপনাকে অবহিত করা হয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে একটি বিশেষ একাডেমিক কাউন্সিল ডাকবেন বলে অবহিত করেছিলেন। তবে বিশেষ সভাটি দুই বার ঘোষণা করার পরেও তা স্থগিত করা হয়।

চিঠিতে বলা হয়েছে, গত ২৪ জানুয়ারি শিক্ষামন্ত্রীর সঙ্গে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভায় গুচ্ছ থেকে বের হওয়া সিদ্ধান্ত জানানো হয়। তবে মন্ত্রী গুচ্ছে থাকার আহ্বান জানান। যা সমিতির জরুরি সাধারণ সভায় শিক্ষকদের জানানো হলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইনের ৪০ ধারা সমুন্নত রাখা, শিক্ষার্থীদের ভোগান্তি কমানো, একাডেমিক এক্সিলেন্স এবং বঙ্গবন্ধু প্রতিশ্রুত বৈষম্যহীন শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠার প্রত্যয়ে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার পূর্বের গৃহীত সর্বসম্মত সিদ্ধান্তে সহকর্মীবৃন্দ অনড় থাকেন।

বলা হয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে এবং ঢাকা, রাজশাহী, চট্টগ্রামসহ অনেক বিশ্ববিদ্যালয় ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞাপ্তি প্রকাশ করেছে। এই অবস্থায় শিক্ষক সমিতির জরুরী সাধারণ সভায় আগামী ১২ ফেব্রুয়ারির মধ্যে বিশেষ একাডেমিক কাউন্সিল সম্পন্ন করে ভর্তি কার্যক্রম শুরু করার সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়,শিক্ষক সমিতি,ভর্তি পরীক্ষা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close