• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ইবিতে ‘সি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

প্রকাশ:  ১০ মে ২০২৪, ১৫:৩৭
নিজস্ব প্রতিবেদক
ছবি: সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে(ইবি) গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে একযোগে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের (সম্মান) শ্রেনীতে ১ম বর্ষের (বাণিজ্য) সি ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১০ মে) বেলা ১১টা হতে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ২টি একাডেমিক ভবনে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এবার ইসলামী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৪১৪ জন গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি শিক্ষার্থীর আসন বিন্যাস করা হয় এবং উপস্থিত ছিল ১ হাজার ৩০৭ জন অর্থাৎ উপস্থিতির হার ছিল ৯২.৪৩ শতাংশ । এ ছাড়া গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ে সি ইউনিটে মোট ৪০ হাজার ১১৬ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেন ৩ হাজার ৬২৯টি আসনের বিপরীতে।

ভর্তি পরীক্ষা শুরুর পর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম বিভিন্ন পরীক্ষাকক্ষ পরিদর্শন করেন। এসময় প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান, থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. আ.ব.ম. ছিদ্দিকুর রহমান আশ্রাফী, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন, প্রফেসর ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন, প্রফেসর ড. এ.এইচ. এম. আক্তারুল ইসলাম, প্রক্টর প্রফেসর ড. শাহাদৎ হোসেন আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে সরেজমিনে গিয়ে দেখা যায় , ভর্তি পরীক্ষার জন্য ক্যাম্পাস ও আশেপাশের এলাকার নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করতে সব ধরণের ব্যবস্থা গ্রহণ করা হয়। কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলা পুলিশের পাশাপাশি র‍্যাব, গোয়েন্দা সংস্থা ও আনসার সদস্যদের মোতায়েন করা হয় এবং অপরাধ দমনে মনিটরিংয়ে ছিলেন ভ্রাম্যমান আদালত। তাছাড়াও বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ও রোভার-স্কাউট গ্রুপের সদস্যরা শৃঙ্খলারক্ষাসহ বিভিন্নভাবে পরীক্ষার্থীদের সহযোগিতায় নিয়োজিত ছিলেন।

তাছাড়াও, গত ২৭ এপ্রিল ও ৩ মে বিজ্ঞান ও মানবিক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল এবং আগামীকাল শনিবার (১১ মে) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ইসলামী বিশ্ববিদ্যালয়ের স্বতন্ত্র ‘ডি’ ইউনিটের ভর্তি অনুষ্ঠিত হবে। এ বছর ‘ডি’ ইউনিটভুক্ত ধর্মতত্ত্ব অনুষদের তিনটি ও কলা অনুষদের আরবী ভাষা ও সাহিত্য বিভাগে ৩২০টি আসনের বিপরীতে আবেদন করেছে ১ হাজার ৮৯০জন ভর্তিচ্ছু।

ইসলামী বিশ্ববিদ্যালয়,ভর্তি পরীক্ষা,গুচ্ছ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close