• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নামের বানান নিয়ে বিভ্রান্তি

প্রকাশ:  ২৩ এপ্রিল ২০২২, ১১:৫৪ | আপডেট : ২৩ এপ্রিল ২০২২, ১২:০১
কুবি প্রতিনিধি

সম্প্রতি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি ফর দি ক্রিয়েটিভ আর্টস (ইউসিএ) নামের একটি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়কে কালো তালিকাভুক্ত করেছে বলে কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। তালিকায় থাকা পাঁচটি বিশ্ববিদ্যালয়ের নামে সনদ জালিয়াতির অভিযোগ উঠেছে। এই পাঁচ তালিকায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নাম না থাকলেও নামের বানানে ছিল গরমিল।

প্রতিবেদনে কালো তালিকাভুক্ত বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলো হল- ‘দ্যা রয়েল ইউনিভার্সিটি অফ ঢাকা’, ‘দ্যা ইউনিভার্সিটি অফ কুমিল্লা’, ‘অতীশ দীপঙ্কর সায়েন্স এন্ড টেকনোলজি ইউনিভার্সিটি’, ‘সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’ ও ‘কুমিল্লা ইউনিভার্সিটি’।

এই পাঁচটি বিশ্ববিদ্যালয়ের নামের মধ্যে ' The University of Comillah' এবং 'Cumilla University' নামে বাংলাদেশে এখন কোন বিশ্ববিদ্যালয় নেই। তবে উচ্চারণে 'কুমিল্লা' হওয়ায় বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন-২০০৬ অনুযায়ী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বানান 'Comilla University'। এছাড়া বিশ্ববিদ্যালয়ের নথিপত্র, সনদপত্রে এই ইংরেজি বানান ব্যবহার করা হয়।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) এক বিজ্ঞপ্তিতে জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপর কোনো রকম নিষেধাজ্ঞা নেই তাদের। তবে দ্য ইউনিভার্সিটির অফ কুমিল্লা'র কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

ইউজিসির অন্য একটি বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ১৯৯৫ সালে দ্য ইউনিভার্সিটি ভার্সিটি অফ কুমিল্লা নামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করে। পরে এটি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন যথাযথ প্রতিপালন না করায় বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম বন্ধ ঘোষণা করে ইউজিসি। এই বিশ্ববিদ্যালয়ের সনদ আইনগত কোনো বৈধতা নেই এরপরেও বিশ্ববিদ্যালয়টির বিরুদ্ধে সার্টিফিকেট বিক্রির অভিযোগ উঠেছে দেশের বিভিন্ন গণমাধ্যমে।

যুক্তরাজ্যের ইউসিএ'র নিষেধাজ্ঞার ব্যাপারে কুবি প্রশাসনের দাবি, এটি আমাদের বিশ্ববিদ্যালয় নয় কারণ আমাদের বিশ্ববিদ্যালয় নামের বানানের সাথে ঐ বিশ্ববিদ্যালয়ের নামের বানানে গড়মিল রয়েছে।

দ্য ইউনিভার্সিটি অফ কুমিল্লা নাম নিয়ে দীর্ঘদিন যাবত বিব্রত কুবি শিক্ষার্থীরা। এসব বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন কুবি শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবি, ‘দ্য ইউনিভার্সিটি অব কুমিল্লা’ নামের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কারণে বারবার কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে বিড়ম্বনায় পড়তে হচ্ছে। অবিলম্বে এ বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য কুবি প্রশাসনের কাছে অনুরোধ জানিয়েছেন তারা।

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী রিফাত হোসেন বলেন, আমাদের কুমিল্লা বিশ্ববিদ্যালয় একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এই নামে অন্য একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কারণে আমাদের বারবার বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হচ্ছে। প্রশাসনের কাছে দাবি এই বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হোক।

কুবি উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমি ইউসিএ এর ভাইস চ্যান্সেলরের কাছে বিষয়টি স্পষ্ট করার জন্য চিঠি পাঠিয়েছি। আশা করছি বিষয়টি পরিষ্কার হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএইচ/জেএস

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close