• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রকাশ:  ০১ মে ২০২৪, ০১:৩৪
পূর্বপশ্চিম ডেস্ক

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের চলমান আন্দোলনের কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (৩০ এপ্রিল) ৯২তম জরুরি সিন্ডিকেট সভায় অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় ও আবাসিক হলসমূহ বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য সূত্রে বিষয়টি জানা গেছে।

সিন্ডিকেট সূত্র জানায়, অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় ও হলসমূহ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে গুচ্ছের পরীক্ষাগুলো চলমান থাকবে। পরবর্তীতে আলাপ-আলোচনা করে বিশ্ববিদ্যালয়ের দুটি কমিটি গঠন করা হবে। শিক্ষকদের দাবি-দাওয়ার ব্যাপারে এবং অন্যটি ২৮ এপ্রিলের ঘটনা ঘটেছে সে ঘটনার একটি তদন্ত কমিটি গঠন করা হবে।

আবাসিক হল কেন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে- এমন প্রশ্নের জবাবে সিন্ডিকেট সদস্য জানান, উপাচার্য দাবি করেছেন আবাসিক হলগুলোতে প্রচুর অস্ত্র ডুকতেছে। শিক্ষার্থীদের টাকা দেওয়া হচ্ছে। এতে এখানে অন্যরকম ঘটনা ঘটে যেতে পারে।

গোলাম মোস্তফা নামের এক শিক্ষার্থী বলেন, করোনা মহামারির কারণে আমাদের জীবন থেকে একটি বছর হারিয়ে গিয়েছে। এখন উপচার্য ও শিক্ষক সমিতির মধ্যকার যে দ্বন্দ্ব চলছে তা কখন শেষ হবে জানি না। এখন প্রশাসন ক্যাম্পাস অনির্দিষ্টকালের বন্ধ করে দিল, এভাবে চলতে থাকলে আমাদের জীবন বিশ্ববিদ্যালয়েই শেষ হয়ে যাবে। আমাদের পরিবারের স্বপ্নগুলো অঙ্কুরেই বিনষ্ট হয়ে যাবে। তাই আমরা আশা করবো উভয়ই শিক্ষার্থীদের কথা বিবেচনা করে সিদ্ধান্ত নিবেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রচার ও প্রকাশনা সম্পাদক মাহফুজুর রহমান বলেন, শিক্ষকদের আন্দোলন দমানোর জন্য ভিসি ক্যাম্পাস বন্ধ করে দিল। আমরা এতদিন সংকটের কথা বলছিলাম, তিনি বলছিলেন কোন সংকট নেই। তাহলে সিন্ডিকেট সভায় সংকট আছে বলে কেন ক্যাম্পাস বন্ধ হলো?

তিনি আরও বলেন, ভিসি মুখে শিক্ষার্থীদের কথা বললেও আসলে শিক্ষার্থীদের কথা চিন্তা করে না। আমরা মানববন্ধনে বলছি খুবই শীগ্রই ক্লাসে ফিরবো কিন্তু তিনি সিন্ডিকেটের ক্ষমতা বলে সবকিছু বন্ধ করে দিলেন। বর্তমানে প্রায় ডিপার্টমেন্টে সেমিস্টার ফাইনাল চলতেছে। ক্যাম্পাস বন্ধ হওয়ার কারণে সব পরীক্ষা স্থগিত হয়ে গেছে, এতে ক্ষতিগ্রস্ত হলো শিক্ষার্থীরা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়,বন্ধ,অনির্দিষ্ট কাল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close