• শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১
  • ||

বেনজীর আর সময় পাবেন না, আরও সম্পদের প্রমাণ মিলেছে

প্রকাশ:  ২০ জুন ২০২৪, ১৫:৩৯
পূর্বপশ্চিম ডেস্ক

ক্ষমতার অপব্যবহার করে নিজের এবং স্ত্রী-কন্যার নামে অঢেল ধন-সম্পদ গড়ার অভিযোগের বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য পু‌লিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদকে তলব করেছে দুর্নী‌তি দমন ক‌মিশন (দুদক)। দ্বিতীয় দফায় আগামী রোববার (২৩ জুন) দুর্নী‌তি দমন ক‌মিশনে (দুদক) জিজ্ঞাসাবাদের জন্য হাজির না হলে পু‌লিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ আর সময় পাবেন না।

বৃহস্পতিবার (২০ জুন) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সাংবাদিকদের সামনে এ কথা জানান দুদকের প্রধান আইনজীবী খুরশীদ আলম খান। তিনি বলেন, আগামী রোববার (২৩ জুন) দুর্নী‌তি দমন ক‌মিশনে জিজ্ঞাসাবাদের জন্য হাজির না হলে বেনজীর আহমেদকে আর সময় দেয়া হবে না। দুদক আইন ও বিধিতে দ্বিতীয়বার সময় দেয়ার এখতিয়ার নেই।

অ্যাডভোকেট খুরশীদ আলম খান বলেন, জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের বিষয়ে সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে অনুসন্ধান জোরেশোরে চলছে। অনুসন্ধানে তার বিরুদ্ধে আরও অপরাধলব্ধ সম্পদের প্রমাণ মিলেছে।

প্রসঙ্গত, গত ২৮ মে বেনজীর ও তার স্ত্রী-কন্যাদের জিজ্ঞাসাবাদের জন্য নোটিশ পাঠিয়েছিল দুদক। সেই নোটিশে বেনজীরকে ৬ জুন এবং তার স্ত্রী ও সন্তানদের ৯ জুন সংস্থায় হাজির হয়ে বক্তব্য দিতে বলা হয়েছিল। কিন্তু ৫ জুন রাজধানীর সেগুনবাগিচায় দুদকের কার্যালয়ে হাজির হয়ে বেনজীরের পক্ষে আরও ১৫ দিনের সময় চান তার আইনজীবী।

দুদকের উপ-পরিচালক বরাবর সময় চেয়ে আবেদনটি করা হয়। এর পরিপ্রেক্ষিতে গত ৬ জুন বেনজীর আহমেদকে জিজ্ঞাসাবাদের জন্য নতুন তারিখ দেওয়া হয়। আগামী ২৩ জুন তাকে দুদকে হাজির হতে বলা হয়। দুদ‌কের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ‌্য জানান সংস্থাটির স‌চিব খোরশেদা ইয়াসমীন।

দুদক সচিব ব‌লেন, জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের বিষয়ে সাবেক আইজিপি বেনজীর আহমেদকে দুদক তলব করলেও শুনানিতে অনুপস্থিত থাকায় ২৩ জুন নতুন তারিখ ঘোষণা করেছে দুদক।

বেনজীর ও তার স্ত্রী-সন্তানদের নামে গোপালগঞ্জ, মাদারীপুর, ঢাকাসহ কয়েকটি জেলায় ৬২১ বিঘা জমি, ঢাকার গুলশানে ৪টি ফ্ল্যাট, ৩৩টি ব্যাংক হিসাব, ১৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ৩টি বিও হিসাব (শেয়ার ব্যবসা করার বেনিফিশিয়ারি ওনার্স অ্যাকাউন্ট) এবং ৩০ লাখ টাকার সঞ্চয়পত্রের সন্ধান পেয়েছে দুদক। দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে এসব সম্পদ জব্দ করার আদেশ দিয়েছেন আদালত। আদালতের ওই আদেশ আসার আগেই গত ৪ মে বেনজীর আহমেদ দেশ ছেড়েছেন বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্র জানিয়েছে।

বেনজীর,সময়,সম্পদ,দুদক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close