• সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১
  • ||
শিরোনাম

প্রেসিডেন্টের ওপর কালো জাদুর অভিযোগ, নারী মন্ত্রী গ্রেপ্তার

প্রকাশ:  ২৭ জুন ২০২৪, ১৭:৩২
পূর্বপশ্চিম ডেস্ক

ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র মালদ্বীপের প্রেসিডেন্ট ডক্টর মোহাম্মদ মুইজ্জুর ওপর কালো জাদু করার অভিযোগে দেশটির পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও জ্বালানি প্রতিমন্ত্রী ফাথিমাথ শামনাজ আলী সেলিমকে গ্রেপ্তার করা হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৭ জুন) মালদ্বীপের পরিবেশ প্রতিমন্ত্রীকে গ্রেপ্তারের কথা জানায় দেশটির কর্মকর্তারা। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট।

পুলিশ জানায়, প্রতিমন্ত্রী ফাথিমাথ শামনাজ আলী সেলিমকে রাজধানী মালে থেকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় অন্য দুজনকেও তার সাথে গ্রেপ্তার করা হয়।

তার গ্রেপ্তারের বিষয়ে বিস্তারিত কিছু না জানালেও তদন্তের জন্য তাকে এক সপ্তাহের জন্য রিমান্ডে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা।

মালদ্বীপের স্থানীয় সংবাদমাধ্যম দ্য সান জানিয়েছে, প্রেসিডেন্ট ডক্টর মোহাম্মদ মুইজ্জুর ওপর কালো জাদু করার জন্য শামনাজকে গ্রেপ্তার করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

তবে মালদ্বীপের পুলিশ প্রতিবেদনটি নিশ্চিত না করলেও গ্রেপ্তারের খবর অস্বীকার করেনি।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালদ্বীপে দণ্ডবিধির ধারায় কালো জাদু বা জাদুবিদ্যা ফৌজদারি অপরাধ না হলেও ইসলামিক আইনের অধীনে ছয় মাসের কারাদণ্ডের বিধান রয়েছে।

ধারণা করা হচ্ছে ইসলামিক আইনের অধীনে নারী প্রতিমন্ত্রী শামনাজের ছয়মাসের কারাদণ্ড হতে পারে।

এই দ্বীপপুঞ্জর মানুষ ব্যাপকভাবে ঐতিহ্যবাহী অনুষ্ঠান পালন করে। তাদের বিশ্বাস রয়েছে যে, তারা নানা ধরনের জাদুবিদ্যার মাধ্যমে প্রতিপক্ষকে ঘায়েল করতে পারে।

কালো জাদুর রীতি-নীতি পরিচালনা করার অভিযোগ ২০২৩ সালের এপ্রিল মাসে দেশটির মানাধুতে তিন প্রতিবেশীর ছুরিকাঘাতে ৬২ বছর বয়সী এক নারী নিহত হয়েছিলেন। দীর্ঘ পুলিশি তদন্তের পরে এ বিষয়ে দেশটির মিহারু নিউজ সাইট গত সপ্তাহে রিপোর্ট করে। তখন পুলিশ জানিয়েছিল যে, হত্যার শিকার ওই নারী জাদুবিদ্যা করেছিলেন এমন কোনো প্রমাণ খুঁজে পেতে ব্যর্থ হয়েছেন তারা।

এর আগে ২০১২ সালে পুলিশ অফিসারদের ওপর ‘অভিশপ্ত মোরগ’ নিক্ষেপ করার অভিযোগে পুলিশ একটি বিরোধী রাজনৈতিক সমাবেশের ওপর দমন-পীড়ন চালিয়েছিল।

মালদ্বীপ,মোহাম্মদ মুইজ্জু,কালো জাদু
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close