• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আমেঠি ছাড়লেন রাহুল গান্ধী, রায়বরেলি থেকে লড়াই

প্রকাশ:  ০৩ মে ২০২৪, ২০:৪৮ | আপডেট : ০৩ মে ২০২৪, ২৩:৫৭
পূর্বপশ্চিম ডেস্ক

গত নির্বাচনে উত্তর প্রদেশের আমেঠি থেকে হেরে যাওয়ায় এবার আর ওই আসনে প্রার্থী হচ্ছেন না রাহুল গান্ধী। তিনি প্রার্থী হয়েছেন আমেঠির পাশেই রায়বরেলি আসন থেকে। আর আমেঠিতে এবার কংগ্রেসের প্রার্থী কিশোরী লাল শর্মা।

পরিকল্পনা ছিলো আগেই। তবে এবার পাকাপাকি হলো যে, নিজের পুরানো কেন্দ্র উত্তরপ্রদেশের আমেঠি থেকে এবার ভোটে লড়বেন না রাহুল গান্ধী। ২০০৪ থেকে টানা তিনবার আমেঠি থেকে লোকসভা নির্বাচনে জিতেন, কিন্তু গতবার (২০১৯) বিজেপির স্মৃতি ইরানির কাছে পরাজিত হন ভারতের কংগ্রেসের গুরুত্বপূর্ণ এই নেতা। গতবারের পরাজয়ই কি এবার রাহুলকে ভীত করেছে, নাকি দলীয় কৌশলের কারণেই আমেঠি থেকে সরে গেলেন তিনি। এই প্রশ্ন অনেকের।

রায়বরেলি তাদের পূর্বপুরুষদের আসন। মা সোনিয়া গান্ধী রায়বরেলির দীর্ঘদিনের সংসদ সদস্য ছিলেন। তিনি রাজ্যসভায় চলে যাওয়ায়, এবার রায়বরেলির আসন ফাঁকা হয়ে যায়। কংগ্রেসের দুর্গ হিসেবে খ্যাত রায়বরেলিতেই শেষমেষ আশ্রয় খুঁজেছেন রাহুল।

শুক্রবার সোনিয়া গান্ধী, প্রিয়ঙ্কা গান্ধী, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গেসহ দলীয় নেতাকর্মীদের নিয়ে রাহুল গান্ধী রায়বরেলিতে মনোনয়নপত্র জমা দিয়েছেন। আর আমেঠিতে মনোনয়ন জমা দিয়েছেন প্রবীণ কংগ্রেস নেতা কিশোরী লাল শর্মা, যিনি এক সময় রাহুলের বাবা সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর অত্যন্ত ঘনিষ্ট সহচর হিসেবে পরিচিত ছিলেন।

গত প্রায় পাঁচ দশক ধরে গান্ধী পরিবারের সঙ্গে জড়িয়ে আছে আমেঠির নাম। এই পরিবারের চারজন সদস্য এই আসন থেকে সংসদ সদস্য হয়েছেন, যাদের মধ্যে ছিলেন রাহুলের বাবা রাজীব গান্ধীও। এছাড়া সঞ্জয় গান্ধী ও সোনিয়া গান্ধী নির্বাচিত হয়েছেন এই আসনে।

জরিপ বলছে, আমেঠিতে এবার কংগ্রেসের বিজয়ের সম্ভাবনা ৫০ শতাংশ। তাই এখানে গান্ধী পরিবারের কেউ সরাসরি প্রার্থী না হয়ে আসনটির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত এমন একজনকে বেছে নেয়া হয়েছে, যিনি বিজেপির কাছ থেকে উদ্ধার করে আনতে পারবেন আমেঠিকে।

এবারে উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির সঙ্গে জোট বেঁধেছে কংগ্রেস। আমেঠি আসনটি কংগ্রেসকেই ছেড়ে দিয়েছে অখিলেশের দল। এনডিটিভি জানায়, অখিলেশ চেয়েছিলেন রাহুল যাতে আমেঠি থেকে লড়াই করেন। তবে রাহুল তাতে রাজি হননি। যে কারণে, দীর্ঘদিনের বিশ্বস্ত নেতা কিশোরী লালকে বেছে নেয় কংগ্রেস।

রাহুল গান্ধী,উত্তর প্রদেশ,আমেঠি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close